বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৩:২৩ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
পীরগঞ্জে সরকারের খাদ্যবান্ধব কর্মসূচীর চাউল কালোবাজারে উদ্ধার ৬২ বস্তা খেটে খাওয়া মানুষের ভাগ্য পরিবর্তন করাই আওয়ামী লীগের একমাত্র লক্ষ্য- প্রধানমন্ত্রী ইসরায়েলি আগ্রাসন বন্ধের দাবীতে যুক্তরাষ্ট্রে বিক্ষোভ আরও দানা বাঁধছে বিরামপুরে ট্রেনের ধাক্কায় প্রাণ গেল মাদ্রাসা শিক্ষার্থীর জাতীয় শিক্ষা সপ্তাহ উপলক্ষ্যে উপজেলা পর্যায়ে সঙ্গীত বিষয়ে প্রতিযোগীতা অনুষ্ঠিত  ২৯ ও ৩০ এপ্রিল পীরগঞ্জে অনুষ্ঠিত হবে জাতীয় শিক্ষা সপ্তাহের প্রতিযোগিতা  আইইবি দিনাজপুর কেন্দ্রের আয়োজনে ঈদ পুনর্মিলনী, বিদায়-বরণ সংবর্ধনা অনুষ্ঠিত সংবাদ পরিবেশনের  ২ মাস পর ৩ সাংবাদিকের বিরুদ্ধে  চাঁদাবাজি মামলা দিনাজপুরে একত্রে ২০ হাজার কণ্ঠে পবিত্র ‘শ্রীমদ্ভগবদ্গীতা পাঠ সাউন্ডবাংলা’র দিনব্যাপী আবৃত্তি, লেখালেখি ও সংবাদ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

হজের খরচ বাড়লো আরো ৫৯ হাজার টাকা

রিপোটারের নাম
  • আপডেট সময় : শুক্রবার, ২৭ মে, ২০২২
  • ৩৩৮ বার পঠিত

সৌদি আরবের খরচের বিবরণী পাওয়ার পর সরকার হজ প্যাকেজপ্রতি আরো ৫৯ হাজার টাকা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে । বৃহস্পতিবার সচিবালয়ে সভা শেষে ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান ব্রিফিংয়ে এ কথা জানিয়েছেন।
প্রতিমন্ত্রী জানিয়েছেন, এ জন্য তফসিলি ব্যাংকগুলো আগামী শনিবারও খোলা থাকবে। হজযাত্রীদের আগামী সোমবারের মধ্যে এই টাকা জমা দিতে হবে।
এবার হজ প্যাকেজ ১-এ আগে ফি নির্ধারিত ছিল ৫ লাখ ২৭ হাজার ৩৪০ টাকা। এখন তা বেড়ে হবে ৫ লাখ ৮৬ হাজার ৩৪০ টাকা। অপরদিকে প্যাকেজ ২-এ আগে ছিল ৪ লাখ ৬২ হাজার ১৫০ টাকা। এখন তা বেড়ে হবে পাঁচ লাখ ২১ হাজার ১৫০ টাকা। এ ছাড়া বেসরকারি পর্যায়ে আগে ছিল ৪ লাখ ৬৩ হাজার টাকা। এখন তা বেড়ে হবে ৫ লাখ ২২ হাজার ৭৪৪ টাকা ।প্যাকেজ ঘোষণার পর সৌদি সরকার অতিরিক্ত কোনো চার্জ আরোপ করলে তা প্যাকেজ মূল্য হিসেবে গণ্য হবে এবং হজযাত্রীকে পরিশোধ করতে হবে। কোনো অর্থ অব্যয়িত থাকলে তা হাজিদের ফেরত দেওয়া হবে―এসব শর্তে গত ১১ মে হজ প্যাকেজ ঘোষণা করা হয়েছিল। কভিড-১৯ মহামারির কারণে সৌদি সরকারের হজের ঘোষণার দেরির জন্য এবং সৌদি আরব থেকে প্রকৃত খরচের বিবরণী না পাওয়ায় সম্ভাব্য ব্যয় বিবেচনা করে অন্তর্বর্তী হজ প্যাকেজ প্রস্তুত করা হয়েছিল।
সৌদি কর্তৃপক্ষ গত বুধবার মিনায় অবস্থানস্থলের ভিত্তিতে চার ক্যাটাগরিতে বিভক্ত করে চার ধাপের ব্যয়ের বিবরণ নির্ধারণ করেছে। এর মধ্যে সর্বনিম্ন ব্যয়ের ধাপ ‘ডি’ ও ‘সি’ প্রকাশ করেছে। ওই তথ্য অনুযায়ী মোয়াল্লেম ফি ‘সি’ অনুসারে ৮ হাজার ৬৪০ সৌদি রিয়াল এবং ‘ডি’ অনুসারে ৭ হাজার ৪৯০ সৌদি রিয়াল ধার্য করা হয়েছে। ফলে মোয়াল্লেম ফি ‘সি’ অনুসারে বাংলাদেশ পর্বে ১ লাখ পাঁচ হাজার ৫৯৭ টাকা এবং মোয়াল্লেম ফি ‘ডি’ অনুসারে ৭৪ হাজার ৫০০ টাকা বৃদ্ধি পেয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com