রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ১২:৫২ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
জনগণের কাছে বিএনপি’র ক্ষমা প্রার্থনা করা উচিত-গোপাল এমপি দিনাজপুরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জেলা পরিষদের নবনির্বাচিত সদস্যদের শ্রদ্ধা দিনাজপুর জেলা আ: লীগের ত্রি-বার্ষিক সম্মেলন ২০২২ সফল করতে প্রস্তুতি সভা পার্বতীপুরে এড.মোস্তাফিজুর রহমান এম পি গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন গাইবান্ধায় ৮৩ হাজার ৫৭০ জন পাবেন বিনামূল্যে বীজ নেচে-গেয়ে দর্শক মাতালো সাঁওতাল তরুণীরা সাফল্য সাহত্যি সংস্কৃতি পরিবার বাংলাদশে এর লেখক পাঠক মলিনমলো গাইবান্ধা সদরে আশ্রয়ণের ঘর পেয়েও থাকেন ভাড়া বাসায় রংপুরে লেখক পাঠক মিলন মেলা ২০২২ সাদুল্লাপুরে আলু চাষের লক্ষ্যমাত্রা ১২ হাজার ৪০ হেক্টর

দিনাজপুরে সেবাইতদের প্রশিক্ষণ

রিপোটারের নাম
  • আপডেট সময় : মঙ্গলবার, ২২ নভেম্বর, ২০২২
  • ১০ বার পঠিত

ফজিবর রহমান বাবু।-দিনাজপুর জেলায় সামাজিক মুল্যবোধ, গৃহপালিত পশু পালন ও মৎস্য চাষ এবং কৃষি ও বনায়ন বিষয়ে সেবাইতদের ৯ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করেছেন হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের সিনিয়র সহ সভাপতি ও দিনাজপুর-১ আসনের সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল।
সোমবার (২১ নভেম্বর ২০২২) সকাল সাড়ে ১১টায় শহরের বালুবাড়ীস্থ হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের আঞ্চলিক কার্যালয়ে ‘ধর্মীয় ও আর্থ সামাজিক প্রেক্ষাপটে পুরোহিত ও সেবাইতদের দক্ষতা বৃদ্ধিকরণ (২য় পর্যায়)’ শীর্ষক প্রকল্পের আয়োজনে এই প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করা হয়। এতে ২৫ জন সেবাইত অংশগ্রহণ করেন।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এমপি গোপাল বলেন, নতুন প্রজন্মকে আমাদের সংস্কৃতি সম্পর্কে জানাতে ও শেখাতে হলে স্কুল পর্যায় থেকে শুরু করতে হবে। কারণ বিশ্ববিদ্যালয়ে সংস্কৃতি ফেকাল্টি রয়েছে। মাধ্যমিক পর্যায়ে নেই। তাই ৫ম শ্রেনি থেকে ১০ম শ্রেনি পর্যন্ত সংস্কৃতি ভাষা চর্চার বিষয়গুলো প্রবর্তন করা উচিত। আর এই প্রজন্ম যদি সংস্কৃতি চর্চা করতে থাকে তাহলে পবিত্র গীতা বা ধর্মীয় বিষয় গুলি পড়তে ও বুঝতে সহজ হবে এবং তারা বিপথে যাবে না।
এছাড়া তিনি প্রশিক্ষনে অংশ নেয়া সেবায়েতদের উদ্দেশ্যে বলেন, ভগবান শুধু সংস্কৃতি ভাষা বোঝেন বিষয়টি এমন না, ভগবান তার সৃষ্টির অন্তরের খবর জানেন। তাই মানুষকে সেবা দিতে দিয়ে ধর্মকে কঠিন না করে, ধর্মকে যেভাবে সহজ এবং সার্বজনীন করা যায় সেই ভাবে কাজ করবেন।
এমপি গোপাল আরও বলেন, বাংলাদেশে আস্থার আশ্রয়স্থল হচ্ছেন শেখ হাসিনা। কারণ এদেশে সংখ্যলঘু স¤প্রদায়ের স্বার্থ সংরক্ষনের জন্য শেখ হাসিনার চেয়ে বেশি কেউ ভাবে না। তিনি বলেন, শুধু প্রশিক্ষণ নিয়ে চলে গেলে চলবে না, আপনাদের কাছে জনগনের যে আস্থা, বিশ্বাস রয়েছে তার মর্যাদা রক্ষা করতে হবে। সেই আস্থা নষ্ট করা যাবে না।
দিনাজপুর পুরোহিত ও সেবাইত প্রশিক্ষণ কার্যক্রমের জুনিয়র কনসালটেন্ট (ট্রেনিং) সিধেন চন্দ্র সিংহ’র সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন মন্দির ভিত্তিক শিশু গণশিক্ষা কার্যক্রম দিনাজপুরের সহকারি পরিচালক মো. মশিউর রহমান, হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদ জেলা শাখার সভাপতি সুনীল চক্রবর্তী।
সঞ্চালনায় ছিলেন পুরোহিত ও সেবাইত প্রশিক্ষণ কার্যক্রমের জুনিয়র কনসালটেন্ট (ট্রেনিং) শংকর কুমার দাস।
আয়োজকরা জানান, ৯ দিন ব্যাপী প্রশিক্ষণে প্রথম ৩ দিন সামাজিক মুল্যবোধ, পরের ৩ দিন গৃহপালিত পশু পালন ও মৎস্য চাষ এবং শেষের ৩ দিন কৃষি ও বনায়ন বিষয়ে পুরোহিত ও সেবাইতদের প্রশিক্ষণ প্রদান করা হবে। এছাড়া প্রশিক্ষণে অংশ নেয়া প্রত্যেককে একটি করে পবিত্র গীতা, ব্যাগ ও ধুতি প্রদান করা হয়।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com