শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৮:২০ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
রায়পুর ইউপি পরিষদে “নিরাপদ অভিবাসন ও বিদেশ ফেরতদের পুনরেকত্রীকরণ শীর্ষক” কর্মশালা অনুষ্ঠিত পীরগঞ্জে পলাতক আসামীসহ গ্রেফতার -৪ রংপুরে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায় রংপুর জেলা মটর শ্রমিক ইউনিয়নের নব নির্বাচিত কমিটির শপথ গ্রহণ অনুষ্ঠিত রংপুর বিভাগে এখনো ভোটের মাঠে এমপির স্বজনরা   বৃষ্টির আশায় গাইবান্ধায় ‘সালাতুল ইসতিসকার নামাজ আদায় বিরামপুরে সমন্বিত খামার বায়োগ্যাস বিষয়ক প্রশিক্ষণের উদ্বোধন  পীরগঞ্জে কমিউনিস্ট পার্টির দ্বি- বার্ষিক সম্মেলন-২০২৪ অনুষ্ঠিত স্ত্রী হত্যা মামলার  আসামী স্বামীকে কেরানীগঞ্জ থেকে আটক রংপুর-ঢাকা মহাসড়কে ট্রাক্টরচাপায় প্রাণ গেল গৃহবধূর

দিনাজপুরে সেবাইতদের প্রশিক্ষণ

রিপোটারের নাম
  • আপডেট সময় : মঙ্গলবার, ২২ নভেম্বর, ২০২২
  • ২৬৫ বার পঠিত

ফজিবর রহমান বাবু।-দিনাজপুর জেলায় সামাজিক মুল্যবোধ, গৃহপালিত পশু পালন ও মৎস্য চাষ এবং কৃষি ও বনায়ন বিষয়ে সেবাইতদের ৯ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করেছেন হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের সিনিয়র সহ সভাপতি ও দিনাজপুর-১ আসনের সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল।
সোমবার (২১ নভেম্বর ২০২২) সকাল সাড়ে ১১টায় শহরের বালুবাড়ীস্থ হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের আঞ্চলিক কার্যালয়ে ‘ধর্মীয় ও আর্থ সামাজিক প্রেক্ষাপটে পুরোহিত ও সেবাইতদের দক্ষতা বৃদ্ধিকরণ (২য় পর্যায়)’ শীর্ষক প্রকল্পের আয়োজনে এই প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করা হয়। এতে ২৫ জন সেবাইত অংশগ্রহণ করেন।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এমপি গোপাল বলেন, নতুন প্রজন্মকে আমাদের সংস্কৃতি সম্পর্কে জানাতে ও শেখাতে হলে স্কুল পর্যায় থেকে শুরু করতে হবে। কারণ বিশ্ববিদ্যালয়ে সংস্কৃতি ফেকাল্টি রয়েছে। মাধ্যমিক পর্যায়ে নেই। তাই ৫ম শ্রেনি থেকে ১০ম শ্রেনি পর্যন্ত সংস্কৃতি ভাষা চর্চার বিষয়গুলো প্রবর্তন করা উচিত। আর এই প্রজন্ম যদি সংস্কৃতি চর্চা করতে থাকে তাহলে পবিত্র গীতা বা ধর্মীয় বিষয় গুলি পড়তে ও বুঝতে সহজ হবে এবং তারা বিপথে যাবে না।
এছাড়া তিনি প্রশিক্ষনে অংশ নেয়া সেবায়েতদের উদ্দেশ্যে বলেন, ভগবান শুধু সংস্কৃতি ভাষা বোঝেন বিষয়টি এমন না, ভগবান তার সৃষ্টির অন্তরের খবর জানেন। তাই মানুষকে সেবা দিতে দিয়ে ধর্মকে কঠিন না করে, ধর্মকে যেভাবে সহজ এবং সার্বজনীন করা যায় সেই ভাবে কাজ করবেন।
এমপি গোপাল আরও বলেন, বাংলাদেশে আস্থার আশ্রয়স্থল হচ্ছেন শেখ হাসিনা। কারণ এদেশে সংখ্যলঘু স¤প্রদায়ের স্বার্থ সংরক্ষনের জন্য শেখ হাসিনার চেয়ে বেশি কেউ ভাবে না। তিনি বলেন, শুধু প্রশিক্ষণ নিয়ে চলে গেলে চলবে না, আপনাদের কাছে জনগনের যে আস্থা, বিশ্বাস রয়েছে তার মর্যাদা রক্ষা করতে হবে। সেই আস্থা নষ্ট করা যাবে না।
দিনাজপুর পুরোহিত ও সেবাইত প্রশিক্ষণ কার্যক্রমের জুনিয়র কনসালটেন্ট (ট্রেনিং) সিধেন চন্দ্র সিংহ’র সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন মন্দির ভিত্তিক শিশু গণশিক্ষা কার্যক্রম দিনাজপুরের সহকারি পরিচালক মো. মশিউর রহমান, হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদ জেলা শাখার সভাপতি সুনীল চক্রবর্তী।
সঞ্চালনায় ছিলেন পুরোহিত ও সেবাইত প্রশিক্ষণ কার্যক্রমের জুনিয়র কনসালটেন্ট (ট্রেনিং) শংকর কুমার দাস।
আয়োজকরা জানান, ৯ দিন ব্যাপী প্রশিক্ষণে প্রথম ৩ দিন সামাজিক মুল্যবোধ, পরের ৩ দিন গৃহপালিত পশু পালন ও মৎস্য চাষ এবং শেষের ৩ দিন কৃষি ও বনায়ন বিষয়ে পুরোহিত ও সেবাইতদের প্রশিক্ষণ প্রদান করা হবে। এছাড়া প্রশিক্ষণে অংশ নেয়া প্রত্যেককে একটি করে পবিত্র গীতা, ব্যাগ ও ধুতি প্রদান করা হয়।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com