শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০২:০৮ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
রায়পুর ইউপি পরিষদে “নিরাপদ অভিবাসন ও বিদেশ ফেরতদের পুনরেকত্রীকরণ শীর্ষক” কর্মশালা অনুষ্ঠিত পীরগঞ্জে পলাতক আসামীসহ গ্রেফতার -৪ রংপুরে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায় রংপুর জেলা মটর শ্রমিক ইউনিয়নের নব নির্বাচিত কমিটির শপথ গ্রহণ অনুষ্ঠিত রংপুর বিভাগে এখনো ভোটের মাঠে এমপির স্বজনরা   বৃষ্টির আশায় গাইবান্ধায় ‘সালাতুল ইসতিসকার নামাজ আদায় বিরামপুরে সমন্বিত খামার বায়োগ্যাস বিষয়ক প্রশিক্ষণের উদ্বোধন  পীরগঞ্জে কমিউনিস্ট পার্টির দ্বি- বার্ষিক সম্মেলন-২০২৪ অনুষ্ঠিত স্ত্রী হত্যা মামলার  আসামী স্বামীকে কেরানীগঞ্জ থেকে আটক রংপুর-ঢাকা মহাসড়কে ট্রাক্টরচাপায় প্রাণ গেল গৃহবধূর

নাগরনো-কারাবাখের রাশিয়ার শান্তিরক্ষী মোতায়েন

রিপোটারের নাম
  • আপডেট সময় : মঙ্গলবার, ১০ নভেম্বর, ২০২০
  • ২১৯ বার পঠিত

বজ্রকথা ডেক্স।- আজ স্থানীয় সময় মঙ্গলবার ভোরে নাগরনো-কারাবাখের যুদ্ধবিধ্বস্ত ছিটমহলে যুদ্ধবিরতি চুক্তির অংশ হিসেবে রাশিয়ার শান্তিরক্ষী বাহিনীকে মোতায়েন করা হয়েছে।
রুশ প্রেসিডেন্ট  ভ্লাদিমির পুতিন বলেছেন, নাগরনো-কারাবাখে দ্ব›েদ্বর স্থায়ী রাজনৈতিক সমাধানের পথ প্রশস্ত করা উচিত। রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, আর্মেনিয়া, আজারবাইজান এবং রাশিয়া ওই চুক্তিতে সম্মত হয়েছে। মস্কোর সময় ১০ নভেম্বর মধ্যরাত থেকে চুক্তির আওতায় যুদ্ধবিরতি কার্যকর হওয়ার কথা।
এদিকে এই চুক্তির আওতায় রাশিয়ার শান্তিরক্ষী বাহিনী অন্তত পাঁচ বছর সেখানে অবস্থান করবে। পুতিন বলেছেন, আমরা এই ভিত্তিতে কাজ করে যাচ্ছি যে, আর্মেনিয়ান ও আজারি জনগণের স্বার্থে সুষ্ঠু ভিত্তিতে কাজ করা হবে। নাগরনো-কারাবাখকে ঘিরে তৈরি হওয়া সঙ্কট দীর্ঘমেয়াদী ও পূর্ণ-সার্থকভাবে সমঝোতার জন্য প্রয়োাজনীয় পরিস্থিতি তৈরি করা হবে।
প্রকাশ নাগরনো-কারাবাখ অঞ্চল আন্তর্জাতিকভাবে আজারবাইজানের কিন্তু দীর্ঘ সময় ধরে নিয়ন্ত্রণ করে আসছে আমেনিয়া। বেশ কিছুদিন ধরে সেখানে আমেনিয়া ও আজারবাইজান যুদ্ধ করছে।যুদ্ধচলাকারীন সময়ে একাধীকবার যুদ্ধ বিরতীর চেষ্টা ব্যর্থ হয়েছে। শেষে আজারবাইজান,আর্মেনিয়া ও রাশিয়া মধ্যে যুদ্ধ বন্ধের চুক্তি হওয়ায় রাশিয়ার শান্তিরক্ষী বাহিনী মোতায়েন করা হলো নাগরনো-কারাবাখে ।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com