1. admin@bwazarakatha.com : bwazarakatha com : bwazarakatha com
শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০৯:১৭ অপরাহ্ন

রংপুরে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হবে- শিক্ষা মন্ত্রী

  • আপডেট সময় : শনিবার, ২০ নভেম্বর, ২০২১
  • ২৪ বার পঠিত

রংপুর থেকে হারুন উর রশিদ ।- বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, রংপুরে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হবে। তবে এখন সেটি কি অবস্থায় আছে জানি না। ঢাকায় গিয়ে বিষয়টি গুরুত্বসহকারে দেখবো। শনিবার সকালে রংপুর সার্কিট হাউজ প্রাঙ্গনে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এ কথা বলেন। এর পরে মন্ত্রী দুপুরে রংপুর পুলিশ লাইন্স স্কুল এন্ড কলেজ অডিটোরিয়ামে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ শিক্ষকদের নিয়ে আলোচনা অনুষ্ঠানে অংশগ্রহন করেন।
এসময় তিনি আরোও বলেন, বেসরকারি অনার্স-মাস্টার্স কলেজগুলো এমপিও’র ব্যাপারে কথা হচ্ছে। এনটিআরসি’র মাধ্যমে আগে কিছু নিয়োগ হয়েছিল সেগুলো নিয়ে অর্থ মন্ত্রণালয়ের সিদ্ধান্ত প্রয়োজন। আরও কিছু এমপিওভুক্ত করেছি। বাকী যারা রয়েছে তাদের বিষয়েও সিদ্ধান্ত হবে। কিন্তু নতুন করে নেয়ার ব্যাপারে একেবারেই নিষেধ রয়েছে।
দেশে শিক্ষিত বেকার কমাতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের কারিকুলাম পরিবর্তনের মাধ্যমে শিক্ষার্থীদের কর্ম উপযোগি শিক্ষা প্রদানের পরিকল্পনার কথা জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোতে শিক্ষার মান উন্নয়ন করা, ডেমোগ্রাফিক ডিভিডেন্ড ও চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলার জন্য কিভাবে শিক্ষার্থীদের প্রস্তুত করা যায়, এ নিয়ে শিক্ষকদের সাথে আলোচনা করা হচ্ছে। আমরা চাই একজন শিক্ষার্থী অনেক বেশি উপযোগি হয়ে কর্মজীবনে প্রবেশ করুক। এ লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি।
এ সময় উপস্থিত ছিলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর ড.মশিউর রহমান, রংপুর জেলার পুলিশ সুপার ফেরদৌস আলী চৌধুরী, রংপুরের অতিরিক্ত জেলা প্রশাসক গোলাম রব্বানী, মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার আবু মারুফ হোসেন, রংপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রেজাউল করিম রাজু, মহানগর আওয়ামী লীগের সভাপতি সাফিউর রহমান সফি, সাধারণ সম্পাদক তুষার কান্তি মন্ডল, জেলা ছাত্রলীগের সভাপতি মেহেদী হাসান সিদ্দিকী রনি প্রমুখ।
শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি বলেছেন, দেশে শিক্ষিত বেকার কমাতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের কারিকুলাম পরিবর্তনের মাধ্যমে শিক্ষার্থীদের কর্ম উপযোগি শিক্ষা প্রদান করা হবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভূক্ত কলেজগুলোতে শিক্ষার মান উন্নয়ন করা, ডেমোগ্রাফিক ডিভিডেন্ড ও চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলার জন্য কিভাবে শিক্ষার্থীদের প্রস্তুত করা যায় এনিয়ে শিক্ষকদের সাথে আলোচনা করা হচ্ছে।
এদিকে শনিবার সকালে রংপুর পুলিশ লাইন্স স্কুল এন্ড কলেজে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের নিয়ে আলোচনা সভায় প্রধান তিথির বক্তব্য রাখেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন আমরা চাই শিক্ষার মান উন্নত করতে। সেই মান উন্নত করা অর্থটা কি। একটি তো খুব স্পর্শ সেটি হচ্ছে আমাদের শিক্ষার্থীরা যখন এই বিশ্ববিদ্যালয় থেকে পাশ করে বের হয় তারা সনদ ধারী শিক্ষিত, উচ্চ শিক্ষায় শিক্ষিত একেকজন ব্যাক্তি হিসেবে বের হয়। কিন্ত তার পরে তাদের কর্মযোগতে প্রবেশ করার সময় সহজ কি না তাদের কত জনের কর্মসংস্থান হয়। কতজন অতœকর্মস্থানের জন্য নিজেকে যোগ্য গড়ে তুলতে পারে। এই বিষয় গুলো আমাদের কাছে জরুরী। এসময় জেলা ও মেট্রোপলিটন প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, শিক্ষা বিভাগের কর্মকর্তা-কর্মচারী, আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ ছাড়াও বিভিন্ন শিক্ষক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই রকম আরো সংবাদ

© All rights reserved © 2020 Bwazarakatha.Com
Design & Development By Hostitbd.Com