বৃহস্পতিবার, ১৮ অগাস্ট ২০২২, ০৩:৫২ পূর্বাহ্ন

লাকসাম উপজেলা আওয়ামীলীগের সভাপতি এনায়েত উল্লাহ এফসিএ আর নেই

রিপোটারের নাম
  • আপডেট সময় : রবিবার, ২৬ জুলাই, ২০২০
  • ১১৬ বার পঠিত
আরিফুর রহমান স্বপন, লাকসাম (কুমিল্লা) প্রতিনিধি।- কুমিল্লার লাকসাম উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি লায়ন এনায়েত উল্লাহ এফসিএ মৃত্যুবরণ করেছেন। আজ রবিবার (২৬ জুলাই) বেলা সাড়ে ১১টার দিকে ঢাকা আনোয়ার খান মডার্ণ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্নাইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭০ বছর। তিনি স্ত্রী, ২ কন্যাসহ অসংখ্য আত্মীয় স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন। তাঁর মৃত্যুতে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম এমপি, লাকসাম উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক উপজেলা চেয়ারম্যান এডভোকেট ইউনুস ভূঁইয়া, পৌর মেয়র অধ্যাপক আবুল খায়ের, পৌর আওয়ামীলীগের সভাপতি তাবারক উল্লাহ কায়েস, সাধারণ সম্পাদক উপজেলা ভাইস চেয়ারম্যান মহব্বত আলী, উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক এডভোকেট মোঃ রফিকুল ইসলাম হিরা, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান পড়শী সাহা, ইউপি চেয়ারম্যান আবদুল আউয়াল, শাহিদুল ইসলাম শাহীন, আবদুর রশিদ সওদাগর, ওমর ফারুক, নিজাম উদ্দিন শামীম, হারুনুর রশিদ, রুহুল আমিন, আলী আহমদ ও আওয়ামীলীগসহ দলের অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ শোক প্রকাশ করেছেন।
পারিবারিক সূত্র জানায়, গত মাসখানেক আগে লায়ন এনায়েত উল্লাহ এফসিএ করোনায় আক্রান্ত হলে তাকে ঢাকা আনোয়ার খান মডার্ণ হাসপাতালে ভর্তি করা হয়। বিশেষজ্ঞ চিকিৎসকের নিবিড় তত্ত্বাবধানে তিনি করোনামুক্ত হলেও শারীরীক অবস্থার উন্নতি না হওয়ায় ওই হাসপাতালেই চিকিৎসাধীন ছিলেন তিনি। গত কয়েকদিন আগে তার অসুস্থতা বাড়তে থাকে। অবস্থার অবনতি হলে বুধবার (২২ জুলাই) বিকেলে তাকে লাইফ সাপোর্টে নেয়া হয়। অবশেষে আজ রবিবার বেলা সাড়ে ১১টার দিকে তিনি পৃথিবীর মায়া ত্যাগ করে চির বিদায় নিয়ে চলে যান না ফেরার দেশে।
উল্লেখ্য, ১৯৫১ সালে লাকসাম উপজেলার মুদাফফরগঞ্জ দক্ষিণ ইউনিয়নের হামিরাবাগ গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন লায়ন এনায়েত উল্লাহ এফসিএ। আব্দুল জলিল ও আয়েশা খাতুন দম্পতির ৪ ছেলে ও ৪ মেয়ের মধ্যে তিনি ছিলেন সবার বড়। তার শিক্ষা জীবনের শুরু শ্রীয়াং সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে। পরে পাশ্ববর্তী শাহরাস্তি উপজেলার বিজয়পুর উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক, লাকসাম নওয়াব ফয়জুন্নেছা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক ও ডিগ্রি সম্পন্ন করেন। এরপর তিনি কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর এবং ইনিস্টিটিউট অব চার্টার্ড একাউন্টেন্টস অব বাংলাদেশ (আইসিএবি) থেকে চার্টার্ড একাউন্ট্যান্সি ডিগ্রি অর্জন করেন। আওয়ামী পরিবারে বেড়ে ওঠা এনায়েত উল্লাহ ১৯৬৮ সালে নওয়াব ফয়জুন্নেছা কলেজে অধ্যয়নকালে ছাত্রলীগে সম্পৃক্ত হন। ১৯৯৪ সাল থেকে ২০০০ সাল পর্যন্ত তিনি ঢাকাস্থ বৃহত্তর লাকসাম বঙ্গবন্ধু পরিষদের সভাপতির দায়িত্ব পালন করেন। ১৯৯৭ সালে গঠিত লাকসাম থানা আওয়ামীলীগ কমিটির সদস্য ছিলেন এনায়েত উল্লাহ এফসিএ। কর্মজীবনে তিনি একজন সফল ব্যবসায়ী ছিলেন। ১৯৮৩ সালে চার্টার্ড একাউন্ট্যান্সি ডিগ্রি অর্জনের পর থেকে ২০০২ সাল পর্যন্ত তিনি একটি নিরীক্ষক প্রতিষ্ঠান (অডিট ফার্ম) পরিচালনা করেন। ২০০১ সাল থেকে ২০০২ সাল পর্যন্ত বিশ্বের সর্ববৃহৎ সেবা সংগঠন লায়ন্স ক্লাব ইন্টারন্যাশনাল (ডিস্ট্রিক্ট ৩১৫ বি ২) এর গভর্নর ছিলেন। পরবর্তীতে ২০০২ সালে আমেরিকা গমন করে ২০১০ সাল পর্যন্ত সেখানে কাটান। আমেরিকা থেকে প্রত্যাবর্তনের পর তিনি পুনরায় অডিট ফার্মে যুক্ত হন। ২০১১ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত মনোহরগঞ্জ উপজেলার নীলকান্ত ডিগ্রি কলেজের সভাপতির দায়িত্ব পালন করেন। তিনি আমৃত্যু যৌথ ভাবে শফিক-বসাক এন্ড কোম্পানি নামক একটি অডিট ফার্ম পরিচালনা করেছেন। পাশাপাশি ইউনিয়ন ব্যাংক এর পরিচালক এবং সাধনা সংসদ’র সহ-সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করছেন। ২০১৯ সালে তিনি লাকসাম উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পান।
মরহুমের মরদেহ আজ রাতে লাকসামের নিজ গ্রামে পারিবারিক কবরস্থানে সমাহিত করা হবে বলে দলীয় সূত্রে জানা গেছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com