1. admin@bwazarakatha.com : bwazarakatha com : bwazarakatha com
বুধবার, ০৫ মে ২০২১, ১০:৩৭ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
দিনাজপুরে জি.আর ও ভিজিএফ-এর অর্থ বিতরণ পীরগঞ্জে মার্কেটে উপচেপড়া ভিড়: মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি পার্বতীপুরে হেরোইনসহ মাদক বিক্রেতা গ্রেফতার পীরগঞ্জে আওয়ামী লীগের মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণ সুন্দরগঞ্জে বিধবাকে গণধর্ষণের অভিযোগে যুবক গ্রেপ্তার মিঠাপুকুরে ছিনতাইয়ের চার ঘণ্টার মধ্যে ইজিবাইক উদ্ধার আটক ২ দিনাজপুরে করোনায় মৃত্যুবরণ করা দুই জন নার্সের পরিবারের কাছে ৭৫ লাখ টাকার চেক হস্তান্তর বালুয়াডাঙ্গা টেম্পু স্ট্যান্ড শাখার কার্যকরী কমিটি বিলুপ্ত ঘোষণা পীরগঞ্জে ছয় ব্যবসা প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকারের জরিমানা দিনাজপুর-ঘোড়াঘাট সড়কে বাস চলাচল শুরু

শীতের আগমনে পীরগঞ্জে লেপ-তোষক বানানোর ধুম

  • আপডেট সময় : সোমবার, ২৩ নভেম্বর, ২০২০
  • ৪৩ বার পঠিত

ফাইদুল ইসলাম,পীরগঞ্জ (ঠাকুরগাঁও) প্রতিনিধি।- শীতের আগমনে ঠাকুরগাঁয়ের  পীরগঞ্জে লেপ-তোষক বানানোর ধুম  পড়েছে।

অল্প কিছুদিন পর ঝেঁকে বসবে শীত। এবার শীতের আমেজ আগেই টের পাওয়ায় জনসাধারণের ভীরজমতে শুরু করেছে লেপ-তোষকের দোকানে। তুলা,লেপের কাপড় ফোম এবং মুজুরী গত বছরের তুলনায় খরচ কিছুটা বেশী বলে জানিয়েছেন বিক্রেতারা। এদিকে দেশের উত্তরের জনপদ ঠাকুরগাঁওয়ে পীরগঞ্জে সন্ধ্যা বাড়ার সাথে সাথেই শীতের তীব্রতা দেখা দিচ্ছে। এই শীতে উষ্ণতা ছড়াতে লেপ-তোষক এর জুড়ি নেই। পীরগঞ্জের লেপ-তোষকের দোকান গুলোতে চলছে লেপ বানানোর ধুম। জলবায়ু পরিবর্তনের কারণে এবার শীতের তীব্রতা বাড়াবে বলে মনে করছেন অনেকেই।

তাই লেপ তোষকের কারিগরেরা খুব ব্যাস্ত সময় পার করেছে লেপ বানানোর কাজে। শীতের হাত থেকে বাঁচতে আবহমান কাল থেকেই লেপ এর ব্যবহার। লাল কাপড়ে তুলা ভরিয়ে সেলাইয়ে ব্যস্ত এখন লেপ-তোষকের কারিগররা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, পীরগঞ্জের প্রায় অর্ধ শতাধিক লেপ-তোষকের দোকান রয়েছে। শীত মৌসুমি ব্যবসায়ীরা রেডিমেট লেপ তোষক তৈরি করে তা বিক্রি করছেন। পীরগঞ্জ উপজেলার পূর্ব চৌরাস্তায় দেখা যায় যান্ত্রিক মেশিনে তুলা প্রস্তুত করে তা দিয়ে লেপ-তোষক বানানো হচ্ছে। লেপ

কারিগর রাসিদুল ইসলাম এর সাথে কথা বলে জানা যায়, প্রায় মাসখানেক ধরে চলছে লেপ বানানোর কাজ। আরও পুরো শীত জুড়ে চলবে এই কাজ। কাঁচামাল ও মজুরি মিলিয়ে এক একটি লেপের খরচ পড়ে প্রায় এক হাজার থেকে দেড় হাজার টাকা পর্যন্ত। তুলার ধরন অনুযায়ী লেপ বানানোর খরচ কিছুটা কমবেশী হয়।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই রকম আরো সংবাদ

© All rights reserved © 2020 Bwazarakatha.Com
Design & Development By Hostitbd.Com