1. admin@bwazarakatha.com : bwazarakatha com : bwazarakatha com
শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৬:১৫ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
পলাশবাড়ীতে ট্রাক চাপায় নিহত ১০ বছরের শিশু ইসমাঈল  সাপাহারে ফাইনাল ফুটবল খেলা অনুষ্ঠিত ঘোড়াঘাটে আইন শৃঙ্খলা সভা অনুষ্ঠিত  নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে বিরামপুরে পল্লীশ্রীর উদ্যোগে গণশুনানী অনুষ্ঠিত শেরপুরে কাজুবাদাম চাষাবাদ বিষয়ক ৩ দিনের প্রশিক্ষণ যারা এদেশের স্বাধীনতা ও উন্নয়ন মেনে নিতে পারেনি তারাই সাম্প্রদায়িক অপতৎপরতা চালাচ্ছে -এইচ মাহমুদ আলী এমপি ধর্মান্ধ রাজনীতির বলি হচ্ছে সংখ্যালঘুরা – ডাঃ জাফরউল্লাহ চৌধুরী পলাশবাড়ীর ৬ ইউপি’তে নৌকা প্রত্যাশী তিন ডজন জামায়াতের এক জন বিরামপুরে পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হিন্দু সম্প্রদায়ের বাড়ি ঘরে হামলা অগ্নি সংযোগের প্রতিবাদে পীরগঞ্জে মানববন্ধন

সামরিক অভিধান থেকে মার্শাল `ল’ শব্দটি বাদ দেয়া উচিত: শেখ হাসিনা

  • আপডেট সময় : মঙ্গলবার, ৮ সেপ্টেম্বর, ২০২০
  • ৫২ বার পঠিত

বজ্রকথা ডেক্স।- আমরা আধুনিক জ্ঞানসম্পন্ন একটা সশস্ত্র বাহিনী গড়ে তুলতে চাই, বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৭ সেপ্টেম্বর আর্মড ফোর্সেস সিলেকশন বোর্ড মিটিং, ২০২০-এ প্রধানমন্ত্রী এ কথা বলেছেন।তিনি আরো বলেছেন, সে লক্ষ্যে সব দিকে নজর রেখে সশস্ত্র বাহিনীকে ঢেলে সাজানো হয়েছে এবং ব্যবস্থাও গ্রহণ করা হচ্ছে।
তিনি গণভবন থেকে ভার্চুয়ালে এ বৈঠকে অংশ নেন। চিফ অব নেভাল স্টাফ অ্যাডমিরাল মোহাম্মদ শাহীন ইকবাল নৌবাহিনীর সদর দফতর থেকে এবং চিফ অব এয়ার স্টাফ এয়ার চিফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত বিমান বাহিনীর সদর দফতর থেকে অনুষ্ঠানে অংশ নেন। এ সময় গণভবনে প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্যসচিব ড. আহমদ কায়কাউস ও সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লে. জে. মাহফুজুর রহমান এবং প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম উপস্থিত ছিলেন।
এদিন সশস্ত্র বাহিনী পর্ষদের জ্যেষ্ঠ সামরিক কর্মকর্তাদের উদ্দেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সশস্ত্র বাহিনী নির্বাচনী পর্ষদে আপনারা সব জ্যেষ্ঠ কর্মকর্তা একত্রিত হয়েছেন। আপনাদের প্রজ্ঞা, আপনাদের বিচার-বুদ্ধি, আপনাদের ন্যায়পরায়ণতার ওপর আমার যথেষ্ট আস্থা আছে।আমি অনুরোধ করব, আপনারা ন্যায়নীতির ভিত্তিতে নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি দিয়ে প্রমোশন দেবেন; যাতে সবার ভিতরে একটা আস্থা আসে। প্রধানমন্ত্রী বলেন, যেসব অফিসার সামরিক জীবনে বিভিন্ন কর্মকান্ডে যোগ্য নেতৃত্ব দিয়ে সফল হয়েছেন, পদোন্নতির ক্ষেত্রে তাদের আপনারা অবশ্যই বিবেচনা করবেন। সেটা আমি চাই। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘সামরিক অভিধান’ থেকে ‘মার্শাল ল’ শব্দটি বাদ দেওয়ার আহ্বান জানিয়ে বলেন, এটা দেশ ও সশস্ত্র বাহিনীর কোনো কল্যাণ বয়ে আনতে পারে না। তিনি বলেন, ‘মার্শাল ল’ রক্তপাত ছাড়া দেশ ও সশস্ত্র বাহিনীর কোনো কল্যাণ বয়ে আনতে পারে না। তাই, ‘সামরিক অভিধান’ থেকে আমাদের ‘মার্শাল ল’ শব্দটি বাদ দেয়া উচিত।
শেখ হাসিনা আরো বলেছেন, তাঁর সরকার প্রথমবারের মতো নৌবাহিনীর জন্য আধুনিক ফ্রিগেট (রণপোত) ক্রয় করে। এ ছাড়াও ডুবোজাহাজ ও সামরিক হেলিকপ্টার ক্রয় করা হয়েছে। আমরা নৌবাহিনীকে একটি ত্রিমাত্রিক বাহিনীতে পরিণত করেছি। আমাদের সমুদ্রসম্পদকে আহরণ করার জন্য নৌবাহিনীকে সময়োপযোগী করে গড়ে তুলতেই হবে। বিমান বাহিনীর উন্নয়নের ব্যাপারে শেখ হাসিনা বলেন, তাঁর সরকারই প্রথমবারের মতো দেশের বিমান বাহিনীতে মিগ-২৯ জঙ্গি বিমান সংযুক্ত করে। পাশাপাশি আমরা সর্বাধুনিক পরিবহন বিমান, আকাশ প্রতিরক্ষা রাডার ও ভূমি থেকে আকাশে নিক্ষেপণযোগ্য ক্ষেপণাস্ত্রসহ বিভিন্ন অস্ত্র ও সরঞ্জামাদি ক্রয় করেছি। তাঁর সরকার সব সময়ই প্রশিক্ষণের ওপর গুরুত্ব দিয়ে আসছে। সশস্ত্র বাহিনীর জন্য উচ্চতর প্রশিক্ষণ অতিজরুরি। বিমান বাহিনীর সদস্যদের উচ্চতর প্রশিক্ষণের জন্য আমরা বৈমানিক কেন্দ্র প্রতিষ্ঠা করার পাশাপাশি তাদের যুদ্ধ সরঞ্জামাদি রক্ষণাবেক্ষণের ব্যবস্থা করেছি।
তিনি বলেন, আপনারা বোর্ডে বসে আপনাদের উপযুক্ত যারা তাদের নিয়ে আসবেন, যাতে আগামী দিনে আমাদের সশস্ত্র বাহিনী আরও সুদক্ষ হয়। তিনি বলেন, সব দিকে নজর রেখে আমরা আমাদের সশস্ত্র বাহিনীকে ঢেলে সাজিয়েছি এবং সে ধরনের ব্যবস্থাও আমরা নিচ্ছি। বিশেষায়িত শিক্ষাপ্রতিষ্ঠানও গড়ে তুলেছি যাতে সব ধরনের ট্রেনিংটা পায়। আমরা সশস্ত্র বাহিনীর জন্য সব ধরনের আধুনিক উপকরণের ব্যবস্থা করেছি।
তিনি এত বলেছেন, জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীতে বাংলাদেশের সশস্ত্র বাহিনীর সদস্যরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে তাল মিলিয়ে চলতে আমাদের সশস্ত্র বাহিনীর সব ধরনের প্রশিক্ষণ প্রয়োজন। আমরা চাই না যে আমাদের সশস্ত্র বাহিনীর কোনো বিভাগ পিছিয়ে থাকুক। আমরা চাই আমাদের এই বাহিনীর প্রতিটি বিভাগ সর্বাধুনিক প্রযুক্তি ও জ্ঞানে সমৃদ্ধ হোক। আর এ লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই রকম আরো সংবাদ

© All rights reserved © 2020 Bwazarakatha.Com
Design & Development By Hostitbd.Com