বুধবার, ২২ মে ২০২৪, ০৫:৫০ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
রংপুরের পীরগঞ্জ উপজেলায় চেয়ারম্যান নুর মোহাম্মদ মন্ডল, ভাইস চেয়ারম্যান মিলন ও শিখা দিনাজপুরে প্রতীক বরাদ্দ ও মতবিনিময় সভা বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন দিনাজপুর জেলা শাখার কমিটি গঠন নবাবগঞ্জ উপজেলা নির্বাচন চেয়ারম্যান প্রার্থী নাইন্টির ঘোড়া মার্কার উঠান বৈঠক চিরমারীতে সকল দারিদ্রতাকে হার মানিয়ে জিপিএ -৫ পেয়েছে ৬ জন পার্বতীপুরে আসন্ন ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে স্বেচ্ছাসেবক লীগের বর্ধিত সভা রাত পোহালেই পীরগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে বিদেশ ফেরত বুলবুলি পেল ব্র্যাক থেকে গাভী ও বাছুর ভাতগাঁও শিক্ষা নিকেতন এর প্রধান শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ দিনাজপুরে ২দিনব্যাপী মৌলিক পুষ্টি ও এগ্রোইকোলজি বিষয়ক কর্মশালা সম্পন্ন

কমরেড মুজাফফর আহমেদ ও কাজী নজরুল ইসলাম

রিপোটারের নাম
  • আপডেট সময় : শুক্রবার, ১১ মার্চ, ২০২২
  • ১৫৫৩ বার পঠিত
ফরিদুজ্জামান।- রতের কমিউনিস্ট পার্টির প্রতিষ্ঠাতা সাধারন সম্পাদক মুজাফফর আহমেদ ছিলেন সন্দ্বীপের সন্তান। ভারতের রাজনীতিতে কাকাবাবু নামে পরিচিত এই কৃতী সন্দ্বীপীর সাথে বাংলা সাহিত্যের কালজয়ী পুরুষ নজরুল ইসলামের ছিল গভীর বন্ধুত্ব।
‘বঙ্গীয় মুসলমান সাহিত্য পত্রিকা’ সম্পাদনা করতেন মুজাফফর আহমেদ। এই পত্রিকায় কাজ করতে গিয়ে নজরুল ও মুজাফফর আহমেদের প্রথম পরিচয় ঘটে। ১৯১৮ সালে ‘বঙ্গীয় মুসলামান সাহিত্য পত্রিকা’য় প্রকাশের জন্য প্রথম লিখা পাঠান কাজী নজরুল ইসলাম। এর পর থেকে দুজনের মধ্যে পত্র লেখালেখি শুরু হয়।
মুজাফফর আহমেদ ও কাজী নজরুল ইসলামের প্রথম সাক্ষাৎ হয়েছিলো ১৯২০ সালে। শেরে বাংলা এ কে ফজলুল হক কর্তৃক প্রতিষ্ঠিত ‘নবযুগ’ পত্রিকার সম্পাদক ছিলেন যৌথভাবে বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম ও রাজনীতিবিদ কমরেড মুজফ্‌ফর আহমদের। এটি ১৯২০ সালের ১২ জুলাই সান্ধ্য পত্রিকা হিসেবে প্রকাশিত হওয়া শুরু করে। এসমইয় মুজাফফর আহমদ দ্বারা দারুন ভাবে প্রভাবিত হন কবি কাজী নজরুল ইসলাম । মুজাফফর আহমদের সংস্পর্ষে থেকে নজরুল শ্রমজীবি মানুষের প্রতি আকৃষ্ট হন। তিনিই মূলত নজরুলকে সাম্যবাদী ও বিপ্লবী রচনা কবিতা লিখতে অনুপ্রানিত করেন।
এর পর নজরুল সম্পাদিত ‘ধূমকেতু’ ও ‘লাঙল’ পত্রিকায় একসাথে কাজ করেন মুজাফফর আহমদ।
ব্যাক্তি জীবনে তাদের দুজনের এই বন্ধুত্বের প্রভাব ছিল অনেক বেশি। দেওঘরে গিয়ে নজরুল কপর্দকশূন্য হয়ে পড়লে তাঁকে কলকাতায় ফেরান মুজাফফর আহমদ। কুমিল্লায় বিয়ে করতে গিয়ে প্রতারিত হয়ে রিক্ত শূন্য হয়ে পরা নজরুলকে আবারো কলকাতায় ফেরান মুজাফফর। মুজাফফর আহমদ যখন জেলে তখন তাঁর পরিবারের পাশে দাড়াতে সন্দ্বীপ ছুটে যান কবি কাজী নজরুল ইসলাম।
মুজাফফর আহমদ ও নজরুল ইসলাম কলকাতা ৩/৪ সি তালতলা লেন এর একটি বাড়ির নিচ তলায় একই রুমে ভাড়া থাকতেন। সে বাড়িতেই নজরুল তাঁর কালজয়ী ‘বিদ্রোহী’ কবিতাটি লিখেছিলেন।
নজরুলের কালজয়ী কবিতা ‘বিদ্রোহী’র প্রথম শ্রোতা ছিলেন কমরেড মুজাফফর আহমদ। এসম্পর্কে কমরেড মুজাফফর আহমদ তাঁর ব্যাক্তিগত স্মৃতী কথায় লিখেছেন, ‘আসলে বিদ্রোহী কবিতা রচিত হয়েছিল ১৯২১ সালের ডিসেম্বার মাসের শেষ সাপ্তাহে। সে কবিতাটি লিখেছিল রাত্রিতে। রাত্রির কোন প্রহরে তা আমি জানিনে। ওদিন রাত ১০ টার পর আমি ঘুমিয়ে পরেছিলাম। সকালে ঘুম থেকে উঠে মুখ ধুয়ে আমি বসেছি এমন সময় নজরুল বললো সে একটি কবিতা লিখেছে। পুরো কবিতাটি সে আমায় পড়ে শুনালো।বিদ্রোহী কবিতার আমিই প্রথম শ্রোতা —– ( তথ্য সংগৃহীত)

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com