শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৯:৪৯ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
রায়পুর ইউপি পরিষদে “নিরাপদ অভিবাসন ও বিদেশ ফেরতদের পুনরেকত্রীকরণ শীর্ষক” কর্মশালা অনুষ্ঠিত পীরগঞ্জে পলাতক আসামীসহ গ্রেফতার -৪ রংপুরে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায় রংপুর জেলা মটর শ্রমিক ইউনিয়নের নব নির্বাচিত কমিটির শপথ গ্রহণ অনুষ্ঠিত রংপুর বিভাগে এখনো ভোটের মাঠে এমপির স্বজনরা   বৃষ্টির আশায় গাইবান্ধায় ‘সালাতুল ইসতিসকার নামাজ আদায় বিরামপুরে সমন্বিত খামার বায়োগ্যাস বিষয়ক প্রশিক্ষণের উদ্বোধন  পীরগঞ্জে কমিউনিস্ট পার্টির দ্বি- বার্ষিক সম্মেলন-২০২৪ অনুষ্ঠিত স্ত্রী হত্যা মামলার  আসামী স্বামীকে কেরানীগঞ্জ থেকে আটক রংপুর-ঢাকা মহাসড়কে ট্রাক্টরচাপায় প্রাণ গেল গৃহবধূর

পীরগঞ্জে ইটভাটার নির্গত কালো ধোঁয়া ও গ্যাসের তাপে ঝলসে গেছে শতাধিক বিঘা জমির বোরো ধান

রিপোটারের নাম
  • আপডেট সময় : রবিবার, ২৪ এপ্রিল, ২০২২
  • ১৪২ বার পঠিত

বজ্রকথা প্রতিনিধি।- রংপুরের পীরগঞ্জে ফসলি জমির ওপর নির্মিত একটি ইটভাটার নির্গত কালো ধোঁয়া ও গ্যাসের তাপে ঝলসে গেছে শতাধিক বিঘা জমির বোরো ধান। এ ঘটনায় উপজেলা কৃষি কর্মকর্তা সাদেকুজ্জামান সরকার সরে জমিনে তদন্ত করে এ অভিযোগের সত্যতা পেয়েছেন। কৃষি কর্মকর্তা বলেন, কয়েক একর জমির ধান পুরোটাই নষ্ট হয়ে গেছে। ওই ইটভাটার নাম মেসার্স পিবিএস ইটভাটা। ভাটার মালিক শাহিদুল ইসলাম ওরফে পিন্টু মন্ডল। তিনি পীরগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি। স্থানীয়দের কাছে এটি পিন্টুর ভাটা নামে পরিচিত। স্থানীয় লোকজন বলেন, পাঁচগাছী ইউনিয়নের পাঁচগাছী গ্রামে গত রবিবার ইটভাটার আগুন নিভিয়ে ফেলা হলে পরে ভাটার চিমনি থেকে নির্গত কালো ধোঁয়া ও গ্যাসের তাপে ভাটার পশ্চিম দিকের প্রায় আধা কিলোমিটার এলাকাজুড়ে ছড়িয়ে পড়লে গ্যাসের নির্গত ধোঁয়ায় মুহূর্তে বোরো ধানখেত বিবর্ণ হতে থাকে এতে করে শতাধিক বিঘার ধান ঝলসে যায়।
জানা গেছে ওই ইটভাটার লাইসেন্স নেই। মালিকপক্ষ অবৈধভাবে কৃষি জমিতে ইটভাটাটি চালিয়ে আসছেন। একই সঙ্গে সেখানে একটি আম বাগানেরও ব্যাপক ক্ষতি হয়েছে। আমের মুকুল নষ্ট হয়ে গেছে। বিষয়টি তাঁরা মৌখিকভাবে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানিয়েছেন। স্থানীয় কৃষকেরা জানান, ইটভাটার ধোঁয়া ও গ্যাসে প্রায় ৮৪ জন কৃষকের ৮০-৯০ বিঘা ধানখেত ঝলসে গেছে। এসব খেতে আর ধান পাওয়া যাবে না। এমন আকস্মিক ঘটনায় সেখানকার ক্ষতিগ্রস্ত কৃষকদের মধ্যে দুশ্চিন্তা ও হতাশা দেখা দিয়েছে। ক্ষতি পুষিয়ে দেওয়ার জন্য তাঁরা ইটভাটার মালিকের কাছে দেনদরবার করলেও কোনো সাড়া পাননি। শাহিরুল সরকার নামের এক কৃষক বলেন, তিনি ৪ বিঘা জমিতে বোরো ধান চাষ করেছেন। ভাটামালিকের কাছে ক্ষতিপূরণের দাবি জানানো হয়েছে। কিন্তু শুধু আশ্বাসই দেওয়া হয়েছে। এখন টালবাহানা করছেন তিনি। ক্ষতিগ্রস্ত আরেক কৃষক মতিয়ার রহমান বলেন, ‘আমার ৩ বিঘা জমির ধান নষ্ট হয়া গেল। এ আবাদের ধান দিয়া পরিবারের ভাত জোটে। এখন বাহে মুই কী করিম, সেই চিন্তায় বাঁচি না।’ এ ব্যাপারে পীরগঞ্জ ইটভাটা প্রস্তুতকারক মালিক সমিতির সভাপতি এনামুল হক বলেন, এ ইটভাটার লাইসেন্স নেই। ক্ষতিগ্রস্ত কৃষকদের আর্থিক সহায়তা দেওয়ার জন্য ওই ইটভাটার মালিকপক্ষের কাছে তিনি দাবি জানিয়েছেন। ইটভাটার মালিক শাহিদুল ইসলাম পিন্টু মন্ডল বলেন, ধানখেত যে ইটভাটার কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে এর প্রমাণ কী? এর বেশি কিছু বলতে চাননি তিনি। এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা বিরোদা রানী বলেন, তিনি বিষয়টি কৃষি বিভাগকে তদন্ত করার জন্য বলেছেন। তদন্তের ভিত্তিতে ব্যবস্থা নেওয়া হবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com