বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৬:৩৪ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
পীরগঞ্জে  দুই মাদক কারবারীকে আটক করেছে পুলিশ পীরগঞ্জের ধর্মদাসপুরে বাড়িতে হামলা মার ডাং এর ঘটনা থানায় অভিযোগ দায়ের নবাবগঞ্জে আওয়ামী লীগ আয়োজিত কর্মী সমাবেশ অনুষ্ঠিত  দিনাজপুরে ৪৫তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের উদ্বোধন দিনাজপুরে আইইবি’র ৭৬তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন বিশ্ব ঐতিহ্য সুন্দরবনে অগ্নিকান্ডের দায়ভার বনবিভাগকেই নিতে হবে- সংবাদ সম্মেলনে বক্তারা রংপুরে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক ক একীভূতের সিদ্ধান্ত বাতিলের দাবীতে মানববন্ধন পীরগঞ্জে নির্বাচনী প্রচার-প্রচারণা তুঙ্গে মুখ খুলছেনা ভোটার শিক্ষার্থীদের নৈতিক শিক্ষায় শিক্ষিত করতে হবে- মনোরঞ্জন শীল গোপাল দিনাজপুরে ক্যানেল পরিস্কার পরিচ্ছন্ন কার্যক্রমের উদ্বোধন

পীরগঞ্জে বিনামূল্যে সার ও আউষ ধানবীজ বিতরণ

রিপোটারের নাম
  • আপডেট সময় : সোমবার, ১১ এপ্রিল, ২০২২
  • ৯৭ বার পঠিত

সুলতান আহমেদ সোনা।-কম খরচে ধান উৎপাদনের লক্ষ্যে রংপুর জেলার পীরগঞ্জে আবার আউষ আবাদকে গুরুত্ব দিয়েছে কৃষি বিভাগ। এক সময় এই এলাকার কৃষকরা আউষ আবাদ করতেন কিন্তু সেচ দিয়ে বোর আবাদের প্রচলন শুরু হওয়ায় কৃষকরা আউষ ধান আবাদ ছেড়ে দিলেও এখন আবার আউষ চাষে মন দিয়েছে। জানা গেছে এ ক্ষেত্রে কৃষকদেরকে বিনা মুল্যে রাসয়নিক সার ও বীজ ধান দিয়ে সহায়তা করছে সরকার।
উপজেলা কৃষি বিভাগ জানিয়েছে, এ লক্ষ্যে আজ ১১ এপ্রিল/২২ খ্রিঃ সোমবার পীরগঞ্জ উপজেলার ৩ হাজার কৃষককে রাসয়নিক সার ও বীজ ধান বিতরনের উদ্বোধন করা হয়েছে। এদিন দুপুরে কৃষি প্রনোদনার বীজ ও রাসায়নিক সার বিতরণ অনুষ্ঠানের উদ্বোধন করেন, জাতীয় সংসদের স্পীকার ডক্টর শিরীন শারমিন চৌধুরী এমপির পক্ষে উপজেলা চেয়ারম্যান নুর মোহাম্মদ মন্ডল। এতে প্রধান সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার বিরোদা রাণী রায়।
এ নিয়ে কথা হলে, উপজেলা কৃষি অফিসার ছাদেকুজ্জামান সরকার বজ্রকথাকে জানান, অনেক কম খরচে আউষ ধান আবাদ করা যায়। তিনি বলেন, আউষ ধান আবদে খুবই কম পানির দরকার হয়, সুষম সার, নিবিড় পরিচর্যায় আউষ ধানের ভালো ফলন পাওয়া যায়। উৎপাদন খরচ অনেক কম। তিনি জানান খরিপ মৌসুমে আউষ চাষি ৩ হাজার কৃষককে ৫ কেজি করে ধানবীজ, ২০ কেজি করে ডি এ পি এবং ১০ কেজি করে এম ও পি সার প্রদান করা হচ্ছে। কৃষিবীদ ছাদেকুজ্জামান সরকার আশা করেন পীরগঞ্জ উপজেলার কৃষকরা আউষ আবাদ করে লাভবান হবেন।

 

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com