শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১২:১৫ পূর্বাহ্ন

বগুড়ার শিবগঞ্জে বাস্তবায়িত বিষমুক্ত নিরাপদ আম বাগান পরিদর্শন করেন ইউএনও 

রিপোটারের নাম
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২৪ জুন, ২০২১
  • ১৪৩ বার পঠিত

বিশেষ প্রতিনিধি।- উপজেলা কৃষি অফিস শিবগঞ্জ, বগুড়ার ব্যবস্থাপনায় দেউলী ইউনিয়নের রহবল ব্লকে হযরত আয়েশা কৃষি খামার (এসপির বাগানে) ১৫ একর জমিতে প্রথমবারের মত বাণিজ্যিক ভিত্তিতে চাষ হচ্ছে বিষমুক্ত নিরাপদ আম। আজ বৃৃহস্পতিবার বাগানের নিরাপদ আম উৎপাদন কার্যক্রম সরেজমিনে পরিদর্শন করেন, উপজেলা নির্বাহী অফিসার কৃষিবিদ উম্মে কুলসুম সম্পা।

এ সময় তার সাথে ছিলেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ আল মুজাহিদ সরকার, দেউলী ইউনিয়নের সম্মিনিত চেয়ারম্যান মোঃ আঃ হাই প্রধান, রহবল ব্লকে কর্মরত এবং উক্ত বাগানের বিভিন্ন জৈব প্রযুক্তি পরিচালনাকারী উপ-সহকারী কৃষি অফিসার ডিপ্লোমা কৃষিবিদ মোঃ সাইফুর রহমান, দেউলী ইউনিয়নে কর্মরত উপ-সহকারী কৃষি অফিসার ডিপ্লোমা কৃষিবিদ মোঃ মাহমুদুল হাসান এবং ডিপ্লোমা কৃষিবিদ মোঃ রাকিব হাসান।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায় “বাংলাদেশে শাক-সবজি, ফল ও পান ফসলের রোগবালাই ও পোকামাকড় দমন ব্যবস্থাপনায় জৈব বালাইনাশক ভিত্তিক প্রযুক্তির উদ্ভাবন ও সম্প্রসারণ প্রকল্পের আওতাধীন ১৫ একর বাগানে চাষ হচ্ছে নিরাপদ আম। নিরাপদ আম উৎপাদনে ব্যবহার হচ্ছে লিউর সম্বলিত ফেরোমন ফাঁদ এবং আকর্ণন ও মেরে ফেলা ফাঁদ।

এখানে চাষ হচ্ছে লক্ষণভোগ, আম্রপালি, ল্যাংড়া, খিরসা, গোপালভোগ, গোপালঘাস, তোতাপুরী, বারি-৪, ব্যানানা, কিউজাই, হাড়িভাঙ্গা, গৌড়মতী, ফজলী সহ ২০-২৫ জাতের আম।

এ বাগানে চাষকৃত নিরাপদ আম বাগানের সাথেই স্থাপিত দোকান থেকে সরাসরি দেখেশুনে ক্রয় করতে পারছে ছোট-বড় ব্যাবসায়ী সহ সাধারণ ক্রেতা। প্রতিদিন এখানে গড়ে প্রায় ৩০-৪০ মন আম বিক্রিয় হয়ে থাকে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com