সোমবার, ১৩ মে ২০২৪, ০৯:৩২ পূর্বাহ্ন

বগুড়ার শেরপুরে জমি ও টাকার বিনিময়ে নিয়োগ

রিপোটারের নাম
  • আপডেট সময় : শনিবার, ১ জানুয়ারী, ২০২২
  • ১৪২ বার পঠিত

উত্তম সরকার, বগুড়া প্রতিনিধি।- বগুড়ার শেরপুরে নিয়োগ পরীক্ষার আগেই টাকার বিনিময়ে পছন্দের প্রার্থীদের নিয়োগের বন্দোবস্ত করা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। আর টাকা দিতে অপারগতা প্রকাশ করায় নিয়োগের প্রার্থীতা বাতিলের অভিযোগও উঠেছে। উপজেলার শাহবন্দেগী ইউনিয়নের উচরং বন্দে আলী উচ্চ বিদ্যালয়ে ১জন পরিচ্ছন্নতাকর্মী ও ১জন নিরাপত্তাকর্মী নিয়োগ পরীক্ষার ক্ষেত্রে এ ঘটনা ঘটেছে। বুধবার (২৯ ডিসেম্বর) বিকেলে অনুষ্ঠিত নিয়োগ পরীক্ষায় ওই স্কুলের পরিচ্ছন্নতা কর্মী পদে ভুক্তভোগী সনি আলম, নয়ন আলী ও বিপ্লব হোসাইন এই অভিযোগ করেন।

ভুক্তভোগীদের অভিযোগ, গত ১০ নভেম্বর স্থানীয় একটি পত্রিকায় ওই স্কুলের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হলে তারা নিয়ম অনুসরণ করে আবেদন করেন। এর কিছুদিন পরে তারা জানতে পারেন, আবেদন পত্রে স্বাক্ষর না থাকার কারণে তাদের বাছাই প্রক্রিয়া থেকে বাদ দেওয়া হয়েছে। তবে চাহিদা মোতাবেক টাকা দিতে না পারার কারনেই তাদেরকে নিয়োগ পরীক্ষা থেকে দূরে রাখা হয়েছে বলে তারা দাবি করেন। তারা বলেন স্কুলের ম্যানেজিং কমিটি উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার যোগসাজসে মো. ফেরদৌস আলম নামে প্রার্থীর কাছ থেকে ৫ শতক জায়গা যার আনুমানিক মূল্য ১০ লক্ষ টাকা এবং নিরাপত্তাকর্মী পদে মো. আল-আমিন নামের প্রার্থীর কাছ থেকে নগদ ১২লক্ষ টাকার বিনিময়ে নিয়োগের বন্দোবস্ত করেছেন।

এ বিষয়ে আবেদনকারী নয়ন আলী বলেন, আমার আবেদন পত্রে স্বাক্ষর ছিল। তার ফটোকপিও আমার কাছে আছে। কিন্তু স্কুল কর্তৃপক্ষ ভুয়া আবেদনপত্র তৈরি করে স্বাক্ষর না থাকার মিথ্যা অভিযোগ করছেন। আমি টাকা দিতে অস্বীকার করায় তারা আমাকে বাদ দিয়েছেন। তারা আগে থেকেই প্রধান শিক্ষকের চাচাতো ভাই ফেরদৌস আলমকে ৫শতক জায়গার বিনিময়ে পরীক্ষার আগেই নিয়োগ দানের সিদ্ধান্ত নিয়েছেন। এই বিষয়ে এলাকার সকলেই অবগত বলে তিনি জানান। তাই নিয়োগ পরীক্ষা বাতিল করার জন্য প্রশাসনের প্রতি দাবি জানান।

একই দাবি সনি আলমের। তিনি বলেন, আবেদন করার কয়েকদিন পর জানতে পারি আমার আবদেন পত্র বাতিল করা হয়েছে। আমি মৌখিকভাবে কারণ জানতে চাইলে কর্তৃপক্ষ জানাতে অপারগতা প্রকাশ করেন। এরপর আমি গত ১৪ ডিসেম্বর আমার আইনজীবীর মাধ্যমে লিগ্যাল নোটিশ প্রেরণ করি। কিন্তু কর্তৃপক্ষ আমার নোটিশের জবাব না দিয়েই ২৯ ডিসেম্বর গোপনে নিয়োগ পরীক্ষা নিয়েছেন।

এদিকে নিয়োগ পরীক্ষার বিষয়ে স্কুলের ম্যানেজিং কমিটির সদস্য মিন্টু সরকার ও গোবিন্দ চন্দ্র সরকার অবগত নন বলে দাবি করেছেন। সদস্যদ্বয় বলেন, আমাদেরকে না জানিয়ে হঠাৎ করেই বুধবার নিয়োগ পরীক্ষা নেওয়া হয়েছে। তবে আর্থিক লেনদেনের বিষয়ে তারা অবগত নন বলে জানান তারা। তারা বলেন, ম্যানেজিং কমিটি তাদের সাথে কোন পরামর্শ না করেই কার্যক্রম পরিচালনা করেন।

অভিযোগ অস্বীকার করে স্কুলের প্রধান শিক্ষক মো. ছেলিম উদ্দিন বলেন, আবেদন পত্রে স্বাক্ষর না থাকার কারণে তাদের প্রার্থীতা বাতিল করা হয়েছে। আমরা সনি আলমের লিগ্যাল নোটিশের জবাবও দিয়েছি। আর্থিক লেনদেনের অভিযোগ ভিত্তিহীন।

স্কুলের নিয়োগ নির্বাচনী বোর্ডের সদস্য ও শেরপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শেখ নজমুল ইসলাম বলেন, আমরা মেধার ভিত্তিতেই নির্বাচিত প্রার্থীদের নিয়োগ প্রদান করব। এখানে আর্থিক লেনদেন বা স্বজনপ্রীতির কোন সুযোগ নেই। পরিক্ষার আগেই নিয়োগপ্রাপ্তদের নাম প্রকাশ হওয়ার কারণ জানতে চাইলে তিনি বলেন, উত্তীর্ণদের নাম আমার জানা নেই, এই সকল বিষয়ে প্রধান শিক্ষক বলতে পারবেন।

এ বিষয়ে জানতে চাইলে উপজেলা নির্বাহী কর্মকর্তা ময়নুল ইসলাম বলেন, নিয়োগের বিষয়ে আমি অবগত নই। এর জন্য আলাদা কর্তৃপক্ষ রয়েছে। তবে সুনির্দিষ্ট কোন অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।

 

 

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com