রবিবার, ১৯ মে ২০২৪, ০২:৫৯ পূর্বাহ্ন

বগুড়ার শেরপুরে বিতরণ না হওয়ায় ভিজিএফের চাল খাচ্ছে ইঁদুর-পোকায়

রিপোটারের নাম
  • আপডেট সময় : শুক্রবার, ৬ আগস্ট, ২০২১
  • ১৫০ বার পঠিত

উত্তম সরকার, বগুড়া প্রতিনিধি।- ঈদ উল আযহার ১৫দিন পেরিয়ে গেলেও উপলক্ষে হত দরিদ্রদের জন্য বরাদ্দকৃত ভিজিএফের চাল বগুড়ার শেরপুরে একটি ইউনিয়নে সম্পূর্ণ বিতরণ করা হয়নি। ফলে গোডাউনে পড়ে থাকা দুস্থদের ভিজিএফের চাল খাচ্ছে ইঁদুর আর পোকায়। তবে আওয়ামীলীগ সমর্থিত ইউপি চেয়ারম্যানের সাথে স্থানীয় রাজনৈতিক নেতাদের দ্ব›েদ্ব চার হাজার কেজি চাল সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের অস্থায়ী কার্যালয়ের গোডাউনে পড়ে রয়েছে বলে বিশ^স্তসুত্রে জানা গেছে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, ঈদ-উল আজহা উপলক্ষে হতদরিদ্রদের সামাজিক নিরাপত্তাবেষ্টনী কার্যক্রম ভালনারেবল গ্রæপ ফিডিং (ভিজিএফ) কর্মসূচির আওতায় এই উপজেলার দশটি ইউনিয়নে ২৪ হাজার ৯৮০টি পরিবারের জন্য দশ কেজি করে চাল বরাদ্দ দেয়া হয়।

এরই ধারাবাহিকতায় উপজেলার ১০নং শাহবন্দেগী ইউনিয়নে ২ হাজার ৪৯৮টি পরিবারের অনুকূলে ২৪ দশমিক ৯৮০ মেট্রিক টন চাল বরাদ্দ দেয়া হয়। কিন্তু ওই চাল বিতরণের কার্ড নিয়ে আওয়ামীলীগ সমর্থিত ইউপি চেয়ারম্যানের সঙ্গে স্থানীয় ইউনিয়ন আওয়ামী লীগ নেতাদের বিরোধ তৈরি হয়। এতে বরাদ্দ পাওয়া ভিজিএফের চাল সম্পূর্ণ বিতরণ করা সম্ভব হয়নি। ফলে চার হাজার কেজি চাল পরিষদের গোডাউনেই পড়ে রয়েছে।

শাহবন্দেগী ইউনিয়নের একাধিক মেম্বার (সদস্য) নাম প্রকাশে অনিচ্ছুক হয়ে বলেন, ভিজিএফের চাল বিতরণে ব্যাপক অনিয়ম হয়েছে। বিতরণের মাস্টাররোলে যাদের নাম রয়েছে তাদের বেশিরভাগ দুস্থ মানুষই চাল পাননি। এছাড়া একই ব্যক্তির নিকট থেকে একাধিক স্বাক্ষর ও টিপসই নিয়ে চাল উত্তোলন দেখিয়ে তা কালোবাজারে বিক্রি করে দেওয়া হয়েছে।

সংশ্লিস্ট ইউপি চেয়ারম্যান আল আমিন মন্ডল এ বিষয়ে বলেন, ‘ইউনিয়ন আওয়ামী লীগের নেতারা ভিজিএফের সাতশ কার্ড দাবি করেন। তবে তাদের চারশ কার্ড দেয়া হয়। কিন্তু দুস্থদের মধ্যে এসব কার্ড বিতরণ করা হয়নি। তাই কেউ চাল নিতে আসেননি। এ কারণে ওইসব কার্ডের চাল পরিষদের গোডাউনেই পরে আছে।’

তিনি আরও বলেন, ‘বিগত সময়ে দলীয় নেতাকর্মীদের যেসব কার্ড দেয়া হয়েছিল তা কালোবাজারে বিক্রি করে দেয়া হয়। এবারও সেই কাজই করা হয়। তাই কার্ড পাওয়া দুস্থ ব্যক্তিদের না এনে দুয়েকজন নেতা তাদের ভাগের ভিজিএফের সব চাল নিতে এলে তাদের দেয়া হয়নি।

তবে শাহবন্দেগী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান রিপন এসব অভিযোগ অস্বীকার করে বলেন, ‘ভিজিএফের চাল বিতরণে চেয়ারম্যান নিজেই অনিয়ম করেছেন। মাস্টাররোলে ভুয়া নাম তালিকা করে এই চাল বিতরণ দেখিয়েছেন। আমরা কেবল চেয়ারম্যানের ওইসব অনিয়ম-দুর্নীতির প্রতিবাদ জানিয়েছি।

এ বিষয়ে ইউপি সচিব ইকবাল হোসেন দুলাল বলেন, ‘সামান্য জটিলতার কারণে চাল বিতরণ করা সম্ভব হয়নি। তবে অচিরেই পরিষদের বৈঠক ডেকে বিষয়টি সমাধানের পাশাপাশি ওইসব চাল বিতরণ করা হবে।’

এ প্রসঙ্গে জানতে চাইলে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শামছুন্নাহার শিউলী ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, ‘দ্রæত চালগুলো বিতরণের জন্য ইউনিয়ন পরিষদে মিটিং ডাকতে বলা হয়েছে। সেখানে সিদ্ধান্ত নিয়ে চালগুলো বিতরণ করা হবে।’

এ ব্যাপারে সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ময়নুল ইসলাম বলেন, ‘ঈদের দুইদিন আগে ভিজিএফের চালগুলো বিতরণ শুরু করা হয়। কিন্তু সেখানে চেয়ারম্যান- মেম্বারদের মধ্যে বিরোধ রয়েছে। পাশাপাশি স্থানীয় আওয়ামী লীগ নেতাদের সঙ্গেও চেয়ারম্যানের দ্ব›দ্ব চলায় চাল বিতরণে সমস্যা হয়। ঘটনাস্থলে গিয়ে জটিলতা নিরসন করে চাল বিতরণের নির্দেশ দেয়া হয়েছে।’

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com