বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২:৫৯ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
স্ত্রী হত্যা মামলার  আসামী স্বামীকে কেরানীগঞ্জ থেকে আটক রংপুর-ঢাকা মহাসড়কে ট্রাক্টরচাপায় প্রাণ গেল গৃহবধূর রংপুরে মহানগর  ছাত্রলীগের বৃক্ষরোপণ কর্মসূচি বেরোবির একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস্ বিভাগের বিভাগীয় প্রধান উমর ফারুক আরপিএমপি ট্রাফিক বিভাগের  সদস্যদের মাঝে বিশুদ্ধ পানি ও খাবার স্যালাইন বিতরণ ফুলবাড়ীতে  সংসদ সদস্যের বিশেষ বরাদ্দ ২৪ লক্ষ টাকার বিতরণ  পলাশবাড়ীতে  এক কেজি গাজাসহ আটক- ১ হুয়াওয়ে আইসিটি কম্পিটিশনের এশিয়া প্যাসিফিক পর্বে রুয়েট তৃতীয় এবার পীরগঞ্জের ৩৪৫০ কৃষক পেলেন সার ও ধান বীজ পল্লী দারিদ্র বিমোচন ফাউন্ডেশন পীরগঞ্জ এর কার্যক্রম সন্তোষজনক

রংপুরে বন্যায় আমন ধান ও শাকসবজির ব্যাপক ক্ষয়ক্ষতি

রিপোটারের নাম
  • আপডেট সময় : মঙ্গলবার, ২৬ অক্টোবর, ২০২১
  • ১৫৯ বার পঠিত

রংপুর থেকে হারুন উর রশিদ ।- চলতি সপ্তাহের স্মরণকালের আকস্মিক বন্যায় রংপুরের গঙ্গাচড়া, কাউনিয়া ও পীরগাছা উপজেলার বিভিন্ন ইউনিয়নের চরাঞ্চলে থাকা আমন ধান, বাদাম ও শাকসবজির ব্যাপক ক্ষতি হয়েছে। এখনো বালু ও পানিতে ডুবে আছে অনেক ক্ষেত। এতে করে এ রংপুরের এই তিন উপজেলায় ধান উৎপাদনে ঘাটতি হওয়ায় আশঙ্কা দেখা দিয়েছে। এ পরিস্থিতিতে মানুষ খাদ্য সংকটে পরবে বলে মনে করছে সচেতন মহল।
ক্ষতিগ্রস্থ কৃষকরা জানান, যদি আমন ধানের ক্ষতি পুষিয়ে নেয়া না যায় তাহলে খাদ্য সংকট দেখা দিতে পারে। বন্যার পানি নেমে না যাওয়ায় চরাঞ্চলের রোপা আমন, বাদাম, শাকসবজিসহ অনেক ফসলের ক্ষেত এখনো পানির নিচে ডুবে আছে। ক্ষতি কিভাবে পুষিয়ে নিবেন এই চিন্তায় কৃষক পরিবারগুলোর মাঝে আতঙ্ক বিরাজ করছে। তারা এব্যাপারে কৃষি বিভাগসহ সরকারের আশু হস্তক্ষেপ কামনা করেছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, এবারের বন্যায় রংপুরের গঙ্গাচড়া উপজেলার লক্ষীটারি, আলমবিদিতর, গজঘন্টা, মর্ণেয়া, কোলকোন্দ, গঙ্গাচড়া সদরসহ সাত ইউনিয়নের বিভিন্ন চরাঞ্চলে ধান,বাদাম, শাকসবজিসহ বিভিন্ন ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এছাড়াও জেলার পীরগাছা উপজেলার ছাওলা ও তাম্বুলপুর ইউনিয়ন এবং কাউনিয়া উপজেলার হারাগাছ, বালাপাড়া, টেপামধুপুরসহ বেশ কয়েকটি ইউনিয়নের বিভিন্ন গ্রামে বন্যায় ফসলের ক্ষয়ক্ষতি হয়েছে। এতে করে ওই সব গ্রামের কৃষকরা দিশেহারা হয়ে পড়েছেন।
গঙ্গাচড়া উপজেলার ল²ীটারী বাগের হাট এলাকার কৃষক নুরল ইসলাম (৫২) জানান, তার ১০ বিঘা, আব্দুল হাই (৫৬) জানান, তার ৩ একর, নুর ইসলাম (৬৮) জানান, তার ২.৫ একর জমির আমন ধান এখনো পানিতে নিমজ্জিত রয়েছে।
গঙ্গাচড়া উপজেলা কৃষি অফিসার শরিফুল ইসলাম জানান, এবারের বন্যায় উপজেলায় কৃষি ফসলের ব্যাপক ক্ষতির হয়েছে। ক্ষতিগ্রস্ত জমিতে বিকল্প ফসল লাগিয়ে কৃষকদের ক্ষতি পুষিয়ে নিতে পরামর্শ দেওয়া হচ্ছে।
রংপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক মাহবুবুর রহমান জানান, চলতি সপ্তাহের বন্যায় রংপুর জেলায় এখনো ২৬৫০ হেক্টর জমির ফসল পানিতে নিমজ্জিত রয়েছে। ক্ষতির পরিমান নির্ধারনে কাজ চলমান রয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com