1. admin@bwazarakatha.com : bwazarakatha com : bwazarakatha com
রবিবার, ১৮ এপ্রিল ২০২১, ০৬:৩৮ পূর্বাহ্ন

ধর্ষণকান্ডের কারণে আইন সংশোধনের উদ্যোগ

  • আপডেট সময় : শুক্রবার, ৯ অক্টোবর, ২০২০
  • ২৬ বার পঠিত

বজ্রকথা রিপোর্ট।- নোয়াখালী বেগমগঞ্জে ঘরের ভিতরে ঢুকে বিবস্ত্র করে এক নারীকে নির্যাতন ও ধর্ষণ চেষ্টার ৩২ দিন পর ওই ঘটনার একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে এবং এর আগে সিলেটের এমসি কলেজে এক গৃহবধূকে তার স্বামীর সামনে সংঘবদ্ধভাবে ধর্ষণ করার পর সারা দেশে এসব ঘটনা নিয়ে ক্ষোভের সৃষ্টি হয়েছে।
সারাদেশে ধর্ষণ ও ধর্ষণচেষ্টা বৃদ্ধি পাওয়ায় রাজধানীসহ দেশের জেলা-উপজেলাগুলোতে বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠনগুলোর ব্যানারে মিছিল,সমাবেশ, মানববন্ধ চলছে। দাবী উঠেছে ধর্ষণের সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবনের পরিবর্তে মৃত্যুদন্ডের। এদিকে সাম্প্রতিক সময়ে নানা ধর্ষনকান্ডের কারনে সরকার আইন সংশোধনের উদ্যোগ নিয়েছে । জানা গেছে আগামী সোমবার মন্ত্রিসভার বৈঠকে ধর্ষণের সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবনের পরিবর্তে মৃত্যুদন্ডের জন্য সংশ্লিষ্ট আইনে সংশোধনী আনা হবে। আইনমন্ত্রী আনিসুল হক প্রধানমন্ত্রীর নির্দেশে এই সংশোধনী আনতে যাচ্ছেন বলে জানিয়েছে সংবাদ মাধ্যম।
আইন মন্ত্রণালয় সূত্রে প্রকাশ, মৃত্যুদন্ডের বিধান রাখতে আইনে যে পরিবর্তন আনা, সেটা মূলত মৌলিক দুটি আইন। এর একটি হচ্ছে দন্ডবিধি আইন ১৮৬০ সালের, ধারা ৩৭৫ এবং নারী ও শিশু নির্যাতন দমন বিশেষ আইন ২০০০ এর ধারা ৯। এই দুটি আইনের দুটি ধারায় সংশোধন এনে সর্বোচ্চ সাজার বিধান যুক্ত করা হচ্ছে। নারী ও শিশু নির্যাতন দমন বিশেষ আইন অনুযায়ী, ধর্ষণের সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন কারাদন্ড। আর ধর্ষণের শিকার নারী বা শিশুর মৃত্যু হলে দোষী ব্যক্তির সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ড হবে ।
এর পাশাপাশি উভয় ক্ষেত্রেই অর্থ দন্ডের বিধান রাখা হয়েছে।
আইন ও সালিশ কেন্দ্রের তথ্য অনুযায়ী, চলতি বছরের জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত দেশে ৮৮৯ জন নারী ধর্ষণের শিকার হয়েছেন। তাদের মধ্যে ধর্ষণের পর মৃত্যু হয়েছে ৪১ জনের। আর এই ৮ মাসে ধর্ষণচেষ্টা ও যৌন হয়রানির শিকার হয়েছেন ১৯২ জন নারী; ৯জন নারী আত্মহত্যাও করেছেন। অধিকারকর্মীদের ধারণা, অনেক অভিযোগ থানা পর্যন্ত না পৌঁছানোর কারনে প্রকৃত সংখ্যা আরও অনেক বেশি। সরকারি তথ্যমতে,গত ১৬ বছরে ধর্ষণের ঘটনায় ওয়ান স্টপ ক্রাইসিস সেন্টার থেকে মামলা হয়েছে ৪ হাজার ৫৪১টি। এর মধ্যে আসামির শাস্তি হয়েছে মাত্র ৬০টি ঘটনায়। এসব কারণে ধর্ষণের অপরাধে শাস্তির মাত্রা বাড়িয়ে মৃত্যুদন্ডের বিধান করার পাশাপাশি দ্রুততম সময়ে বিচার ও রায় কার্যকর করার জন্য আইন সংশোধনের দাবি রয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই রকম আরো সংবাদ

© All rights reserved © 2020 Bwazarakatha.Com
Design & Development By Hostitbd.Com