বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৭:৫৬ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
পীরগঞ্জে  দুই মাদক কারবারীকে আটক করেছে পুলিশ পীরগঞ্জের ধর্মদাসপুরে বাড়িতে হামলা মার ডাং এর ঘটনা থানায় অভিযোগ দায়ের নবাবগঞ্জে আওয়ামী লীগ আয়োজিত কর্মী সমাবেশ অনুষ্ঠিত  দিনাজপুরে ৪৫তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের উদ্বোধন দিনাজপুরে আইইবি’র ৭৬তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন বিশ্ব ঐতিহ্য সুন্দরবনে অগ্নিকান্ডের দায়ভার বনবিভাগকেই নিতে হবে- সংবাদ সম্মেলনে বক্তারা রংপুরে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক ক একীভূতের সিদ্ধান্ত বাতিলের দাবীতে মানববন্ধন পীরগঞ্জে নির্বাচনী প্রচার-প্রচারণা তুঙ্গে মুখ খুলছেনা ভোটার শিক্ষার্থীদের নৈতিক শিক্ষায় শিক্ষিত করতে হবে- মনোরঞ্জন শীল গোপাল দিনাজপুরে ক্যানেল পরিস্কার পরিচ্ছন্ন কার্যক্রমের উদ্বোধন

পীরগঞ্জে  হা-ডু-ডু খেলার উদ্বোধন করলেন ডিএসসি’র চেয়ারম্যান

রিপোটারের নাম
  • আপডেট সময় : রবিবার, ৫ নভেম্বর, ২০২৩
  • ১৯৮ বার পঠিত

বজ্রকথা প্রতিনিধি ।– আজ ৫ নভেম্বর রবিবার পীরগঞ্জ উপজেলার  বড় আলমপুর ইউনিয়নে গ্রামবাংলার জনপ্রিয় খেলা হা-ডু-ডু,র উদ্বোধন করেছেন বিশিষ্ঠ সমাজ সেবক, ডিএসসি বিজনেস কোম্পানীর চেয়ারম্যান,বজ্রকথা সংবাদপত্রের সভাপতি মোঃ আব্দুল জব্বার (সিরাজ)।

৫ নভেম্বর/২৩খ্রি: রবিবার বিকেলে বড় আলমপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে ৪র্থ দিনের খেলা অনুষ্ঠিত হয়।

এদিন কয়েকশ নারী পুরুষের উপস্থিতিতে,উদ্বোধনী বক্তব্যে জনাব সিরাজ বলেছেন, হা-ডু-ডু- আমাদের গ্রাম বাংলার ঐতিহ্যপূর্ণ খেলা,  তিনি আরো বলেছেন, এ খেলার সাথে আমাদের শৈশব- কৈশরের স্মৃতি জড়িয়ে আছে। অনেকেই মনে করতেন, হা-ডু-ডু’র জনপ্রিয়তা কমে গেছে কিন্তু আজকে শতশত নারী পুরুষের উপস্থিতি প্রমাণ করে,  হা-ডু-ডু- এখনো জনপ্রিয় খেলা হিসেবে সেই স্থান ধরে রেখেছে। তিনি এই খেলা বাঁচিয়ে রাখতে সার্বিক সহযোগীতার আশ্বাস প্রদান করেছেন।

এদিন চতরা  স্পোটিং ক্লাব বনাম রামনাথপুর স্পোটিং ক্লাব  এর মধ্যে খেলা অনুষ্ঠিত হয়।

খেলায় রামনাথপুর স্পোর্টিং ক্লাব ৪০ পয়েন্ট এবং চতরা স্পোর্টিং ক্লাব ২৫ পয়েন্ট অর্জণ করায় রামনাথপুর স্পোর্টিং ক্লাবকে বিজয়ী ঘোষণা করা  হয়েছে।

স্মরণযোগ্য  এক সময়  গ্রাম বাংলার জনপ্রিয় খেলা ছিল হা-ডু-ডু। আজ থেকে বছর দশেক আগেও  গ্রাম-গঞ্জে,পাড়া-গাঁয়ে হা-ডু-ডু প্রতিযোগীতা অনুষ্ঠিত হতো।

সে সময় সীল ও কাপ জেতা নিয়ে এই গ্রাম সেই গ্রামের মধ্যে লড়াই হতো। ৮ দল বা ১৬ দলেন মধ্যে তিব্র প্রতিযোগীতা হতো। গ্রামের মেম্বার, মন্ডল , প্রধান বা প্রামানিকগণ  হা- ডু-ডু দলের পৃষ্টোপোষকতা করতেন।

গ্রামের সন্মান রক্ষার লক্ষ্যে খেলায় বিজয়ী হওয়ার স্বার্থে  চাঁদা তুলে দুরদুরান্ত থেকে খেলোয়াড় হায়ার করে আনা হতো। ফাইনাল খেলার দিনে উভয় পক্ষের লোকজন গ্রাম থেকে খেলোয়াড়দের সাথে নিয়ে ঢাক, ঢোল সাঁনাই,কাশি বাজাতে বাজাতে  মাঠে উপস্থিত হতেন; কিন্ত গত কয়েক বছর হয়,হা-ডু-ডু’র প্রতি এ প্রজন্মের যুবকদের আগ্রহ লক্ষ্য করা না গেলেও  সম্প্রতি  রংপুরের পীরগঞ্জ উপজেলার বড়আলমপুর ইউনিয়নের  ক্রিড়ামোদী লোকজন  ৮ দলের মধ্যে হা- ডু-ডু খেলার আয়োজন করেন। এই খেলার পুরস্কার হিসেবে রাখা হয়ে দুটি বড় বড় খাসি!

 

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com