বুধবার, ০৮ মে ২০২৪, ১১:০৪ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
পীরগঞ্জে  দুই মাদক কারবারীকে আটক করেছে পুলিশ পীরগঞ্জের ধর্মদাসপুরে বাড়িতে হামলা মার ডাং এর ঘটনা থানায় অভিযোগ দায়ের নবাবগঞ্জে আওয়ামী লীগ আয়োজিত কর্মী সমাবেশ অনুষ্ঠিত  দিনাজপুরে ৪৫তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের উদ্বোধন দিনাজপুরে আইইবি’র ৭৬তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন বিশ্ব ঐতিহ্য সুন্দরবনে অগ্নিকান্ডের দায়ভার বনবিভাগকেই নিতে হবে- সংবাদ সম্মেলনে বক্তারা রংপুরে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক ক একীভূতের সিদ্ধান্ত বাতিলের দাবীতে মানববন্ধন পীরগঞ্জে নির্বাচনী প্রচার-প্রচারণা তুঙ্গে মুখ খুলছেনা ভোটার শিক্ষার্থীদের নৈতিক শিক্ষায় শিক্ষিত করতে হবে- মনোরঞ্জন শীল গোপাল দিনাজপুরে ক্যানেল পরিস্কার পরিচ্ছন্ন কার্যক্রমের উদ্বোধন

পীরগঞ্জে গমের বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি

রিপোটারের নাম
  • আপডেট সময় : বুধবার, ১৩ এপ্রিল, ২০২২
  • ১৪৬ বার পঠিত

আবু তারেক বাঁধন,পীরগঞ্জ (ঠাকুরগাঁও) প্রতিনিধি।- এবার গমের বাম্পার ফলনে ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলার কৃষকের মুখে হাসি ফুটেছে। এ উপজেলার কৃষক-কৃষাণীরা এখন গম কাটা ও মাড়াইয়ে ব্যস্ত সময় পাড় করছেন। গম রবি শস্য হিসেবে ঋতু শেষ মাসের চৈত্রেই গম উঠে থাকে। ভাত-রুটি বাংলাদেশের প্রধান খাদ্য হলেও গম অন্যতম। বিদেশের মতো বর্তমানে ভাতের পাশাপাশি রুটির গুরুত্ব বাংলাদেশে অনেক।

সরেজমিন ঘুরে বসন্তের কোকিল কণ্ঠে কৃষকদের মনের আনন্দে গম কাটতে দেখা যায়। এ উপজেলার নাকাটি, বৈরচুনা, হাজীপুর, জাবরহাট ও চন্দরিয়া গমের বাম্পার ফলন হয়েছে। চলতি মৌসুমে ব্যাপক হয়েছে গমের চাষ। গম চাষ করে কৃষকদের সংসারে এসেছে স্বচ্ছলতা।

অগ্রহায়ণ ও পৌষ মাসে জমিতে গম বীজ বপন করা হয়। ফাল্গুনের শেষে ও চৈত্র মাসের প্রথম দিকে গম কাটা ও মাড়াই শুরু হয়। যদিও অনেক জায়গায় এরই মধ্যে গম কাটা ও মাড়াই শুরু হয়েছে। গমের বীজ বপনের পর খুব বেশি সেচ দিতে হয় না। জমি চাষের সময় মাটির নিচে প্রয়োজন মতো জৈব সার ও চারা বড় হওয়ার কিছুদিন পরেই মাটির উপরে অংশে সামান্য ইউরিয়া সার প্রয়োগে ভালো ফলন পাওয়া যায়। ফলে গম চাষে খরচ হয় কম লাভবান হন কৃষকরা। এবছর ব্যাপক হারে গম চাষ করেছেন কৃষকরা।

উপজেলার ৭ নং হাজীপুর ইউনিয়নের একান্নপুর গ্রামের ইয়াছিন আলী বলেন, এবার আমি ৪ একর জমিতে গমের চাষ করেছি। ফলনও ভালো হয়েছে। এবার বিঘা প্রতি ২২-২৫ মণ গমের ফলন হয়েছে। জমিতে ধান, গম সহ বিভিন্ন জাতের ফসল ফলিয়ে তিনি অনেক আনন্দিত। এতে অনেক কৃষক-কৃষাণীর ঘরে শান্তি এসেছে। উপজেলা নসিবগঞ্জ বাজারে গম প্রতি বস্তা দুই হাজার একশত থেকে দুই হাজার তিনশত বিক্রি করেছি।

১১ নং বৈরচুনা ইউনিয়নের বৈরচুনা গ্রামের আরিফ ও বাতিয়া জানান, বাতিয়া ২ একর ও আরিফ ৩ একর মাটিতে গমের চাষ করেছে। গতবারের চেয়ে এবার গমের সন্তোষজনক ফলন হয়েছে। কৃটনাশক ছাড়াই গমের ফলনে আমরা খুশি ও আনন্দিত।

্উপজেলার উপ সহকারী কৃষি কর্মকর্তা মো. মিজানুর রহমান, ও মো. মাইদুল ইসলাম জানান, আবহাওয়া অনুক‚লে থাকায় গমের বাম্পার ফলন হয়েছে। চলতি মৌসুমে এবার ১০ হাজার হেক্টর জমিতে গম চাষ হয়েছে। এ উপজেলায় সবচেয়ে বেশি গম চাষ হয়ে থাকে। পলি পড়া জমিতে গম চাষের জন্য খুবই উপযোগী।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com