বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১০:০০ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
স্ত্রী হত্যা মামলার  আসামী স্বামীকে কেরানীগঞ্জ থেকে আটক রংপুর-ঢাকা মহাসড়কে ট্রাক্টরচাপায় প্রাণ গেল গৃহবধূর রংপুরে মহানগর  ছাত্রলীগের বৃক্ষরোপণ কর্মসূচি বেরোবির একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস্ বিভাগের বিভাগীয় প্রধান উমর ফারুক আরপিএমপি ট্রাফিক বিভাগের  সদস্যদের মাঝে বিশুদ্ধ পানি ও খাবার স্যালাইন বিতরণ ফুলবাড়ীতে  সংসদ সদস্যের বিশেষ বরাদ্দ ২৪ লক্ষ টাকার বিতরণ  পলাশবাড়ীতে  এক কেজি গাজাসহ আটক- ১ হুয়াওয়ে আইসিটি কম্পিটিশনের এশিয়া প্যাসিফিক পর্বে রুয়েট তৃতীয় এবার পীরগঞ্জের ৩৪৫০ কৃষক পেলেন সার ও ধান বীজ পল্লী দারিদ্র বিমোচন ফাউন্ডেশন পীরগঞ্জ এর কার্যক্রম সন্তোষজনক

ভাস্কর্য ছিল আছে থাকবে

রিপোটারের নাম
  • আপডেট সময় : মঙ্গলবার, ১৫ ডিসেম্বর, ২০২০
  • ২৭০ বার পঠিত

-এ টিএম আশরাফুল ইসলাম

পৃথিবীর প্রত্যেকটি দেশে তার একটা নিজস্ব ইতিহাস ও ঐতিহ্য আছে। ইতিহাস মানুষকে অতীতের সাথে তুলনা করে বর্তমান পথে এগিয়ে নেয়ার শিক্ষা দেয়। আর ঐতিহ্য একটি দেশের, সভ্যতা ও সংস্কৃতির প্রতিফলন ঘটাতে সাহায্য করে। প্রাচীনকাল থেকেই মানুষ এসব ইতিহাস ও ঐতিহ্যকে টিকিয়ে রাখার জন্য বিভিন্ন কৗশল অবলম্বন করেছে।
ভাস্কর্য শিল্প আমাদের ইতিহাস ও ঐতিহ্য দুটোকেই বাঁচিয়ে রাখতে সাহায্য করে। এক-একটি যুগের এক-একটি সাক্ষ্য দিয়ে সে যুগের কৃষ্টি-কালচারের সাথে আমাদের পরিচয় করিয়ে দেয়। প্রাচীনকালের বিভিন্ন শিলালিপি পেয়েছি বলেই আজ আমরা বিভিন্ন সময়ের ইতিহাস জেনে ইতিহাস রচনা করছি। বিভিন্ন মনীষীর জন্ম-জীবন-বৃত্তান্ত সম্পর্কে ধারনা লাভ করতে পেরেছি। আমাদের এই জানাটা অনুমান সিদ্ধ হলেও একেবারে অমূলক নয়।
বাংলাদেশ একটি স্বাধীন দেশ। জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশের আপামর জনসাধারনের সক্রিয় অংশগ্রহণে ১৯৭১ সালে আমরা এই স্বাধীনতা আর্জন করেছি। ইতিহাস ও ঐতিহ্য সমৃদ্ধ এই দেশের ভাস্কর্য ও স্থাপত্য শিল্পে সারা দুনিয়াকে তাক লাগিয়ে দিয়েছে। জাতীয় স্মৃতিসৌধ, শহীদ মিনার, ঢাবির ‘অপরাজেয় বাংলা’, ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) ‘শান্তির পায়রা’, শিখা অনির্বান,রায়ের বাজারের বদ্ধভূমিসহ বিভিন্ন ভাস্কর্য মুক্তিযুদ্ধের চমৎকার নিদর্শন হয়ে দাঁড়িয়ে আছে। এছাড়াও দেশের বিভিন্ন স্থানে প্রকৃতি, সাধারন মানুষের জীবন-যাপন, ফুল-ফল, পশু-পাখিসহ নানা ধরনের প্রাণীকুলের ভাস্কর্য স্থাপন করা হয়েছে। সারকারী বিধি মোতাবেক শুধুমাত্র পর্যটক এবং নতুন প্রজন্মকে পরিচয় করিয়ে দেয়ার জন্যই শিল্পিরা এই প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। স্মৃতিসৌধ কিংবা শহীদ মিনারে গেলেই কেন যেন মনের গভীর থেকে একটা শ্রদ্ধাবোধ আর স্বদেশপ্রেম দানা বেঁধে ওঠে। এটা ন্যাচারাল। তেমনি বঙ্গবন্ধুর ছবিটি দৃষ্টিগোচর হলে তাঁর প্রতিও যে একটা আলাদা শ্রদ্ধাবোধ জাগ্রত হবে, এটাও ন্যাচারাল। জাতির জনকের ছবিটা দেখলেই কেন যেন মনে হয়, এই সেই লোক, যিনি ১৯৭১ সালের ৭ মার্চ স্বাধীনতার ঘোষণায় বলে ছিলেন, “মনে রাখবা, রক্ত যখন দিয়েছি রক্ত আরও দেব। এদেশের মানুষকে মুক্ত করে ছাড়ব ইনশাল্লাহ। এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম,এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।” যার একটি কথায় এদেশের কোটি কোটি মানুষ জীবনের মায়া ত্যাগ করে মুক্তিযুদ্ধে লাফিয়ে পড়ে এদেশকে শত্রুর হাত থেকে মুক্ত করেছিল; তাঁর প্রতিকৃতি বা ভাস্কর্য নিয়ে তোলপাড় শুরু করেছে এদেশীয় কিছুসংখ্যক মানুষ। আমি কিন্তু তর্ক করার জন্য আজকের এ বিষয়টির অবতারণা করছিনা। আমি নগন্য। আমার চেয়েও অনেক জ্ঞানী আর গ্রহণ যোগ্যতা সম্পন্ন, দেশপ্রিয় মানুষ আছেন। আমি শুধু একটি বিষয় নিয়ে আমার অভিমত ব্যক্ত করছি মাত্র। কারণ, গণতন্ত্রের সংজ্ঞানুযায়ী স্বাধীনভাবে কথা বলা ও ভাব প্রকাশের অধিকার আমারও আছে। আমি সে সূত্রেই লেখার চেষ্টা করছি।
বলছি আজ বঙ্গবন্ধুর ভাস্কর্য বা প্রতিকৃতি নিয়ে যে বিতর্কের সৃষ্টি হয়েছে, আমি মনে করি এটা কৃত্রিম। কেন বলছি, জাতির জনকের প্রতিকৃতি কিন্তু আজ বা কাল হঠাৎ করে সৃষ্টি হয়নি, আকাশ থেকে আসেনি কিংবা মাটি থেকেও ফেঁড়ে ওঠেনি। বহুবছর আগেই এই প্রতিকৃতি গুলো তৈরী করা হয়ে ছিল। এমন কি বিরোধী দল যখন ক্ষমতায় ছিল, তখনও এই প্রতিকৃতিগুলো জায়েজ বা বৈধছিল। আজ হঠাৎ করে এই প্রতিকৃতি নিয়ে এতটা ভাবনা বা অবৈধ বলে ভাংচুর করার মত কী এমন পরিবেশ সৃষ্টি হয়েছে তা আমার ছোট মাথায় খেলেনা। যারা আজ এসবের বিপক্ষে আছেন, তারা এত বছর ধরে কেনই বা চুপ ছিলেন ? এ বিষয়টিও আমার কাছে প্রশ্নবিদ্ধ(?) বিষয়টি তো আপনারা অনেক আগেই (বিশেষ করে সৃষ্টির সময়) প্রস্তাব বা বাঁধা দিয়ে এর সুষ্ঠু সমাধান টানতে পারতেন। তবে বিষয়টি এতদিন জিয়ে রাখলেন কেন ? এতদিন ধরে যে জিনিসটা বৈধ ছিল, যে বিষয়টি নিয়ে কোন টু শব্দ পর্যন্ত হলো না, আজ হঠাৎ করেই তা না-যায়েজ হয়ে গেল ? নিশ্চই এর পেছনে কোন অন্য রহস্য লুকিয়ে আছে!
এবারে আরেকটা বিষয়ে আসি। সেটা হচ্ছে ছবি। আমরা বিভিন্ন রাষ্ট্রীয়, সামাজিক, রাজনৈতিক, বিদেশ ভ্রমণ বা অন্যান্য কার্যাদি সু-সম্পন্ন করার জন্য প্রয়োজনে ছবি তুলছি। জীবনে অন্তত: একটা ছবি তোলেননি এমন মানুষ খুঁজে পাওয়া ভার। বিভিন্ন সামাজিক বা গণ-যোগাযোগ মাধ্যমসহ ইউটিউবে নিজেদের ভিডিও করেতা আপলোড করে দিচ্ছি। এটাকি জায়েজ ? নিজেদের বক্তব্য ভিডিও করে ছাড়া হচ্ছে এটা কি জায়েজ ? উত্তরে আসতে পারে, নাজায়েজ নয়। তাহলে কেন ছবি উঠাচ্ছেন, ভিডিও করছেন, ছাড়ছেন ? এর উত্তরকী দেবেন ? এখানে হয়ত বলবেন, রাষ্ট্রিয় কারণে; অথবা দেশের প্রচলিত আইন মানা একজন সু-নাগরিকের কর্তব্য- সেই খাতিরে ফটো তুলেছেন। কারণ, রাষ্ট্র যে ধরনের আইন বা নির্দেশনা প্রদান করবে, আমাদেরকে সেই নির্দেশনা বা আইন মেনেই চলতে হবে। বিদায় হজ্জ্বের ভাষণে আমাদের প্রাণপ্রিয় নবী হযরত মুহাম্মদ রাসুলুল্লাহ (সাঃ) এরকম উপদেশই দিয়ে গেছেন। তাহলে আপনি আমি তা মানছিনা কেন ? কেন আমরা আইনকে নিজহাতে তুলে নিচ্ছি। এটা রাষ্ট্রীয় ব্যাপার। অতএব রাষ্ট্রের হাতেই ছেড়েদিন। রাষ্ট্রই এর দেক-ভাল করুক। আমরা কেন গায়ে মেখে নিচ্ছি। আর সবচেয়ে বড়কথা, ছবি তোলা বা ভিডিও করা ছবিতে যদি আপনার কোন আপত্তি না থাকে, তাহলে ভাস্কর্যে আপনার-আমার আপত্তিটা কেন? ছবিটাও একটা প্রতিকৃতি। শুধু পার্থক্য হচ্ছে এইটুকু- একটা ইট-পাথর দিয়ে কংক্রিটে গড়া; আর একটা ক্যামিকেলের মিশ্রণ দিয়ে ছাপানো বা পর্দায় সচল রুপে দৃশ্যমান প্রতিকৃতি। ভেবে দেখুন, শুধু বাংলাদেশেই নয়, বিশে^র অনেক মুসলীম রাষ্ট্র্ওে কিন্তু এ রকম ভাস্কর্য বা প্রতিকৃতি নির্মানের নজীর আছে। লেখক আনোয়ার হোসেনের লেখা থেকে এর কয়েকটা উদাহরণ দিতেছি।

প্রথমেই আসা যাক মুসলমানদের পূণ্যভূমি সৌদি আরবে। মুসলমানদের তীর্থ স্থান খ্যাত সৌদি আরবের জেদ্দাতেই আছে দুই দুইটি ভাস্কর্য! একটি উটের,আরেকটি মুষ্টিবদ্ধ হাত সদৃশ ভাস্কর্য। এরপর ইরান, মিসর, ইরাকের উন্মুক্ত স্থানে রয়েছে অনেক ভাস্কর্য। ইরানে আছে একটি বিশাল স্বাধীনতাস্তম্ভ, যার নাম‘আজাদী’। এ স্থাপত্যটির ডিজাইনার হোসেন আমানত, তিনি একজন মুসলমান। মাশহাদ নগরীতে ভাস্কর্য সংবলিত নাদিও শাহ সমাধিসৌধটি পর্যটকদেও কাছে খুবই আকর্ষণীয়। পিরামিডের জন্য দুনিয়া জোড়া খ্যাতি মিসরেও পাথরের তৈরিমূর্তি সংবলিত গির্জা পিরামিড সারা দুনিয়ার পর্যটকদের অতিপ্রিয় শিল্পকর্ম। কায়রো বিশ্ববিদ্যালয়ে আছে মাহমুদ মোখতারের বিখ্যাত ভাস্কর্য ‘মিসরের রেনেসাঁ’। এছাড়াও ইরাকে আছে অনেক ভাস্কর্য। বাগদাদ বিমান বন্দরের সামনে ডানার ভাস্কর্যটি সবার নজর কাড়ে। বাগদাদেও পাশে আল-মনসুর শহরে আছে মনসুরের একটি বিশাল ভাস্কর্য। আছে অনেক সাধারণ সৈনিকের ভাস্কর্য।
পারস্যের কবি শেখ সাদী। উনি হচ্ছেন সেই মানুষ যার ‘নাত’-এ দেশের ধর্মপ্রাণ মুসলমানেরা মিলাদে সব সময় পাঠ করে থাকেন ‘বালাগালউলা বি কামালিহি কাশাফাদ্দুজা বি জামালিহি’- এই শেখ সাদীর মাজারের সামনেই তার একটি মর্মর পাথরের ভাস্কর্য আছে। কই ? এসব নিয়ে তো কোনো সমস্যা হচ্ছে না! লেখক আনোয়ার হোসেন ঠিকই ধরেছেন- “ইসলামিরাষ্ট্র ইরানে অবস্থিত কবি ওমর খৈয়াম ও মহাকবি ফেরদৌসির ভাস্কর্য নিয়ে কারো সমস্যা নেই। তেহরানে অজস্র মানুষের প্রতিকৃতি সম্বলিত ‘মূর্তি’ নিয়ে কোনো সমস্যা নেই। সমস্যা নেই সিরিয়ার ন্যাশনাল মিউজিয়ামের ‘মূর্তি’ নিয়েও। সব সমস্যা শুধু বাংলাদেশে।”
ভাস্কর্য নিয়ে আমরা কোন সমস্যা দেখতে চাইনা। বিজয়ের মাসে জাতির জনকের প্রতি গভীর শ্রদ্ধা রেখেই বলছি, বাংলার প্রত্যেকটি ধুলিকণা-কাঁদা-ইট-পাথরে এবং বাংলার মানুষের অন্তরে তুমি আছ; থাকবে চিরদিন বঙ্গবন্ধু।

লেখক: শিক্ষক, কবি, কলামিস্ট।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com