বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০১:০২ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
   ঘোড়াঘাট উপজেলায় সুষ্ঠুভাবে নির্বাচন অনুষ্ঠিত পীরগঞ্জে  দুই মাদক কারবারীকে আটক করেছে পুলিশ পীরগঞ্জের ধর্মদাসপুরে বাড়িতে হামলা মার ডাং এর ঘটনা থানায় অভিযোগ দায়ের নবাবগঞ্জে আওয়ামী লীগ আয়োজিত কর্মী সমাবেশ অনুষ্ঠিত  দিনাজপুরে ৪৫তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের উদ্বোধন দিনাজপুরে আইইবি’র ৭৬তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন বিশ্ব ঐতিহ্য সুন্দরবনে অগ্নিকান্ডের দায়ভার বনবিভাগকেই নিতে হবে- সংবাদ সম্মেলনে বক্তারা রংপুরে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক ক একীভূতের সিদ্ধান্ত বাতিলের দাবীতে মানববন্ধন পীরগঞ্জে নির্বাচনী প্রচার-প্রচারণা তুঙ্গে মুখ খুলছেনা ভোটার শিক্ষার্থীদের নৈতিক শিক্ষায় শিক্ষিত করতে হবে- মনোরঞ্জন শীল গোপাল

সুগন্ধী জাতের ধানবীজ উৎপাদন ও সংরক্ষণ

রিপোটারের নাম
  • আপডেট সময় : সোমবার, ১০ অক্টোবর, ২০২২
  • ১৭১ বার পঠিত

দিনাজপুর থেকে আব্দুর রাজ্জাক ।-দিনাজপুরের উৎপাদিত সুগন্ধি চাল সারাদেশে সমাদৃত। মানসম্পন্ন ধানবীজ উৎপাদন ও সংরক্ষণে বৈজ্ঞানিকভাবে প্রমাণিত পদ্ধতি অনুসরণ না করায় এই সুগন্ধি ধানের বীজ হতে মানসম্মত চারা উৎপাদনে দিনাজপুরের কৃষকেরা পিছিয়ে পড়ছে। ফলে সুগন্ধি ধানের উৎপাদন ব্যহত হচ্ছে। এমতাবস্থায় কৃষক পর্যায়ে গুণগত মানসম্মত ধানবীজ উৎপাদন ও সংরক্ষণের লক্ষ্যে সরকারের শীর্ষ উন্নয়ন প্রতিষ্ঠান পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর আর্থিক ও কারিগরি সহায়তায় মহিলা বহুমুখী শিক্ষা কেন্দ্র (এমবিএসকে) কৃষকদের পাশে দাড়িয়েছে।

পিকেএসএফ এর সহযোগি সংস্থা দিনাজপুরের মহিলা বহুমুখী শিক্ষা কেন্দ্র (এমবিএসকে) সূত্রে জানা গেছে, দিনাজপুর জেলায় নানা জাতের সুগন্ধি ধান চাষাবাদ হয়ে থাকে। এখানে কৃষকরা বারি উদ্ভাবিত জাতের বিভিন্ন ধান উৎপাদন করে ও পরবর্তী মৌসুমের জন্য ধানবীজ সংরক্ষণ করে থাকে। মানসম্মত ধানবীজ সঠিকভাবে উৎপাদন ও সংরক্ষণ করতে না পারলে বীজের গুণগতমান নষ্ট হয়ে যায়। তখন বীজ হতে কাঙ্খিত চারা উৎপাদন ব্যহত হয়। দিনাজপুর সদর উপজেলার কমলপুর ইউনিয়নের দানিহারি গ্রামের নির্বাচিত কৃষকদের নিয়ে পরীক্ষামুলকভাবে উত্তম কৃষিচর্চা অনুসরণ করে ধানবীজ উৎপাদন ও সংরক্ষণের উদ্যোগ গ্রহন করা হয়েছে। এজন্য নির্দিষ্ট কৃষকদের নিয়ে উপজেলা কৃষি অফিসের কর্মকর্তাদের সহযোগিতায় কৃষক প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়। পিকেএসএফ হতে কৃষকদের উন্নতমানের বীজ (ভিত্তি বীজ) ও কারিগরী সহায়তা প্রদান করা হয়। পিকেএসএফ এর সমন্বিত কৃষি ইউনিটের নির্দেশনা অনুসারে বীজ বাছাই, বীঝ শোধন, বীজতলা তৈরি করে চাষাবাদ করা হয়। পরবর্তীতে বীজের জন্য ধান কর্তন ও মাড়াই করে ভালোভাবে রোদে শুকিয়ে বায়ুশুন্য ড্রামে সংরক্ষণ করা হয়। এভাবে সংরক্ষণের ফলে ধানবীজের গুণগতমান বজায় থাকে এবং কৃষক পর্যায়ে অন্য কৃষকদেরও ভালো মানের বীজপ্রাপ্তি নিশ্চিত করা যায়।

সদর উপজেলার কমলপুর ইউনিয়নের দানিহারি গ্রামের কৃষক সোহেল রানা, কৃষাণি আইরিন খাতুনসহ অনেক কৃষক সময়ের আলোকে বলেন, এতদিন ধানবীজ সঠিকভাবে উৎপাদন ও সংরক্ষণ করতে না পারার কারণে বীজ হতে কাঙ্খিত মানের চারা পাওয়া সম্ভব হয়নি বরং অঙ্কুরোদগমের হার কমেছে। মহিলা বহুমূখী শিক্ষা কেন্দ্রের মাধ্যমে আমরা আধুনিক পদ্ধতিতে ধান বীজ উৎপাদন ও সংরক্ষণের পদ্ধতি শিখেছি, এখন থেকে আমাদের আর বেশি দাম দিয়ে বাজার থেকে সুগন্ধি ধানের বীজ কিনতে হবে না। এমবিএসকে এর সমন্বিত কৃষি কর্মকর্তা ও সহকারি কৃষি কর্মকর্তা আমাদের এই পদ্ধতি হাতে কলমে শিখিয়েছেন। যে কারনে আমরা নিজেরাই বীজ বাছাই, বীজ শোধন, বীজতলা তৈরী করে মাঠে রোপণ করছি। ধান পাকলে কর্ষেতের মাঝখানের নির্দিষ্ট অংশকে বীজের জন্য চিহিৃত করে পরবতীতে ধান কেটে, মাড়াই করে ভালোভাবে রোদে শুকিয়ে বায়ুশুন্য ড্রামে সংরক্ষণ করছি।

এ বিষয়ে মহিলা বহুমূখী শিক্ষা কেন্দ্রের (এমবিএসকে) কৃষি কর্মকর্তা হোসেন মোহাম্মদ আবু সুফিয়ান সময়ের আলোকে বলেন, কৃষির ভিত্তি হল বীজ। বীজ জীবন্ত এবং প্রয়োজনীয় সব উপাদান দ্বারা এমন অনুপমভাবে সুসজ্জিত যে সঠিক সময়ে অনুকূল পরিবেশ পেয়ে বংশধরের সূচনা করতে পারে। এ জীবন্ত বস্তুটিকে পরবর্তী মেীসুম পর্যন্ত ভালোভাবে বাঁচিয়ে রাখার যেসব কাজ ও কৌশল অবলম্বন করতে হয় সেগুলোকেই বীজ সংরক্ষণ বলে। বীজ যতই ভালো হোক না কেন তা যদি ভালোভাবে সংরক্ষণ করা না যায় তবে সে বীজ ভালো থাকবে না। সংরক্ষণকালীন সময়ে বীজের জীবন এবং বীজের মাননির্ভর করে বীজ ফসল কর্তৃক পূর্ব ও পরবর্তী কাজগুলো সঠিকভাবে হয়েছে কিনা তার উপর। তাই ফসল উৎপাদন বৃদ্ধির মূল উপকরণই হচ্ছে বীজ। বাংলাদেশে ভালো মানের বীজের ব্যবহার বেশ অপ্রতুল। এর কারণ একদিকে সরকারি পর্যায়ে ভালো বীজের উৎপাদন ও বিতরণের পরিমান প্রয়োজনের তুলনায় খুবই অপর্যাপ্ত। অন্যদিকে বেসরকারি পর্যায়ে ভালো বীজের উৎপাদন ও বিতরণের ব্যবস্থা এখনও বিশ^স্তভাবে গড়ে উঠেনি। বর্তমানে অনেক কৃষক নিজেদের উৎপাদিত বীজ দ্বারাই নিজেদের চাহিদা পূরণ করে থাকেন। কিন্তু এ বীজ প্রকৃত গুণগত মানসম্পন্ন নয় বলে অধিক ফলন লাভ প্রায় অসম্ভব। অতএব ফসলের উৎপাদন বাড়ানোর জন্য কৃষকদের রক্ষিত বীজের গুণগতমান উন্নত করার প্রয়োজন রয়েছে। তাই ধানবীজ উৎপাদন ও সংরক্ষণ করতে পারে এই লক্ষ্যে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর আর্থিক ও কারিগরি সহায়তায় মহিলা বহুমুখী শিক্ষা কেন্দ্র (এমবিএসকে) কৃষকদের পাশে দাড়িয়েছে।

দিনাজপুর সদর উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. নুরহাসান সময়ের আলোকে বলেন, সুগন্ধী জাতের ধান ও চাল উৎপাদনে দিনাজপুর সারাদেশে সমাদৃত। এ জেলায় ব্রি-৩৪ জাতের ধান বেশি উৎপাদন হয়ে থাকে। তবে নতুন উদ্ভাবিত ব্রি-৯০,৯৩,৯৪সহ আরোও অনেক জাতের ধান উৎপাদন হচ্ছে দিনাজপুর জেলায়। তিনি বলেন, সদর উপজেলায় এমবিএসকে প্রদর্শনী প্লটের মাধ্যমে সুগন্ধী ধানবীজ সংগ্রহ করে তা বৈজ্ঞানিক পদ্ধতিতে সংরক্ষণ করছে। এতে মানসম্পন্ন ধানবীজ থেকে বেশি ফসল উৎপাদিত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com