বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০২:৪৮ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
পীরগঞ্জে  দুই মাদক কারবারীকে আটক করেছে পুলিশ পীরগঞ্জের ধর্মদাসপুরে বাড়িতে হামলা মার ডাং এর ঘটনা থানায় অভিযোগ দায়ের নবাবগঞ্জে আওয়ামী লীগ আয়োজিত কর্মী সমাবেশ অনুষ্ঠিত  দিনাজপুরে ৪৫তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের উদ্বোধন দিনাজপুরে আইইবি’র ৭৬তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন বিশ্ব ঐতিহ্য সুন্দরবনে অগ্নিকান্ডের দায়ভার বনবিভাগকেই নিতে হবে- সংবাদ সম্মেলনে বক্তারা রংপুরে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক ক একীভূতের সিদ্ধান্ত বাতিলের দাবীতে মানববন্ধন পীরগঞ্জে নির্বাচনী প্রচার-প্রচারণা তুঙ্গে মুখ খুলছেনা ভোটার শিক্ষার্থীদের নৈতিক শিক্ষায় শিক্ষিত করতে হবে- মনোরঞ্জন শীল গোপাল দিনাজপুরে ক্যানেল পরিস্কার পরিচ্ছন্ন কার্যক্রমের উদ্বোধন

তিস্তা সেচপ্রকল্প থেকে তিন জেলার কৃষকরা পানি পাচ্ছে

রিপোটারের নাম
  • আপডেট সময় : বুধবার, ৬ এপ্রিল, ২০২২
  • ১৯৬ বার পঠিত

বজ্রকথা প্রতিবেদক।- রংপুর বিভাগের তিন জেলায় তিস্তা সেচ প্রকল্পের আওতায় খাল থেকে কৃষকদের পানি সরবরাহ করছে পানি উন্নয়ন বোর্ড। এতে চাষাবাদে কৃষকদের খরচ কমেছে, সঙ্গে বেড়েছে ফলনও। আগের বছরগুলোর তুলনায় এবার দ্বিগুণ ফসলের আশা করছে চাষিরা। একই সঙ্গে চলতি মৌসুমে সেচ সুবিধার কারণে বোরো ধান উৎপাদনে ১০৯ কোটি টাকার জ্বালানি ও সার ব্যবহার কমবে।
পানি উন্নয়ন বোর্ডের দাবি, চলতি বোরো মৌসুমে রংপুর, নীলফামারী ও দিনাজপুরের ১২টি উপজেলায় ৭০ হাজার হেক্টর জমি সেচের আওতায় নিয়ে আসা হয়েছে। যা লক্ষ্যমাত্রার চেয়ে ১৭ হাজার হেক্টর বেশি। এতে অতিরিক্ত ৭০ হাজার মেট্রিন ধান উৎপাদন হবে। যার বাজার মূল্য প্রায় ২০০ কোটি টাকা।
এবার তিস্তা সেচ প্রকল্পের আওতায় রংপুর জেলার মধ্যে রংপুর সদর, গঙ্গাচড়া, বদরগঞ্জ ও তারাগঞ্জ উপজেলা রয়েছে। এছাড়া নীলফামারীর ডিমলা, জলঢাকা, কিশোরগঞ্জ, সৈয়দপুর ও নীলফামারী সদর উপজেলা, দিনাজপুরের পাবর্তীপুর, চিরিরবন্দর ও খানসামা উপজেলা রয়েছে।
সেচ সুবিধা পাওয়া রংপুর সদর উপজেলার খলেয়া লালচাঁদপুর গ্রামের কৃষক রিয়াজুল ইসলাম ও আতাউর রহমান বলেন, আগে ৯ হাজার টাকায় এক একর জমি (১০০ শতাংশ) চাষাবাদ করতাম। এখন সেখানে প্রতি একরে খরচ পড়ছে মাত্র ৪৮০ টাকা। আমরা কৃষকেরা ভীষণ খুশি। এই সুবিধা ধরে রাখলে গ্রামের অস্বচ্ছল কৃষকেরা সবচেয়ে বেশি উপকৃত হবে এবং চাষাবাদও বাড়বে।
একই উপজেলার গঞ্জিপুর এলাকার নুর ইসলাম ও হামিদুল মিয়া বলেন, ডিজেলের দাম বাড়াতে আমরা কৃষকেরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত। এ পরিস্থিতিতে আমরা তিস্তা সেচ প্রকল্পের আওতায় ক্যানেলের পানি দিয়ে বোরো ধান চাষ করছি। ডিজেল ও বিদ্যুৎ চালিত পাম্প দিয়ে জমি সেচ দিতে একর প্রতি খরচ হয় প্রায় সাড়ে ৬ হাজার টাকা। কিন্তু এখন পানি উন্নয়ন বোর্ডের পানিতে সেচ দিতে খরচ হচ্ছে ৪৮০ টাকা।

এব্যাপারে উত্তরাঞ্চলীয় পানি উন্নয়ন বোর্ডের প্রধান প্রকৌশলী মুহাম্মদ আমিরুল ইসলাম ভূঞা জানান, এবার লক্ষ্যমাত্রা ছিল ৫৩ হাজার হেক্টর জমি। তবে সেচের আওতায় অতিরিক্ত আরও ১৭ হাজার হেক্টর জমি এসেছে। এতে কমপক্ষে ১৫ লাখ কৃষক এই সেচ সুবিধা পাচ্ছেন। একারণে ধানের উৎপাদনও বাড়বে। কৃষকরাও লাভবান হবেন।

খোঁজ নিয়ে জানা গেছে, আগে যেখানে ৯ হাজার টাকায় এক একর জমি চাষাবাদ করা হতো। এখন সেখানে প্রতি একরে খরচ পড়ছে মাত্র ৪৮০ টাকা। এতে সুবিধাভোগী কৃষকেরা ভীষণ খুশি। তারা চাইছেন এই প্রকল্প যেন বন্ধ না হয়। তবে সেচ প্রকল্পের নামে অনেক সময় তাদের কাছ থেকে বিভিন্ন অযুহাতে বাড়তি টাকা নেয়া হয় বলেও অভিযোগ রয়েছে। যদিও কৃষকদের এই অভিযোগ মানতে নারাজ পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ।

পানি উন্নয়ন বোর্ডের প্রধান সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ আব্দুল হাকিম জানান, তিস্তা সেচ প্রকল্প উত্তরাঞ্চলের মানুষের জন্য আশির্বাদ। বিশেষ করে এই প্রকল্প কৃষকদের কৃষিমূখী রাখার সঙ্গে খাদ্য উৎপাদন ও জাতীয় অর্থনীতিতে বড় ভূমিকা রেখে আসছে। এবার ৭০ হাজার হেক্টর জমিতে ক্যানেলের মাধ্যমে সেচ দেয়াতে বোরো ধান উৎপাদনে ৯৫ কোটি টাকার জ্বালানি সাশ্রয় হবে। একই সঙ্গে ১৪ কোটি টাকার সার কম ব্যবহার হবে।

পানি উন্নয়ন বোর্ডের অতিরিক্ত মহা-পরিচালক প্রকৌশলী জ্যোতি প্রসাদ ঘোষ বলেন, নতুন করে সেচের আওতায় আসা জমিতে নিরবচ্ছিন্ন সেচ দেওয়া হবে। কৃষকদের যাতে সেচ পেতে অসুবিধা না হয় সেজন্য সব প্রস্ততি সম্পন্ন হয়েছে। এবার তাদের সেচ পেতে কোনো অসুবিধা হবে না। আশা করছি, এবার সেচ সুবিধার আওতায় কৃষকদের জ্বালানি ও সারে অন্তত ১০৯ কোটি টাকা কম খরচ পড়বে। পাশাপাশি প্রায় ২০০ কোটি টাকার অতিরিক্ত ধান উৎপাদন হবার সম্ভাবনা রয়েছে।

 

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com