মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০১:২৯ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
রংপুরে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক ক একীভূতের সিদ্ধান্ত বাতিলের দাবীতে মানববন্ধন পীরগঞ্জে নির্বাচনী প্রচার-প্রচারণা তুঙ্গে মুখ খুলছেনা ভোটার শিক্ষার্থীদের নৈতিক শিক্ষায় শিক্ষিত করতে হবে- মনোরঞ্জন শীল গোপাল দিনাজপুরে ক্যানেল পরিস্কার পরিচ্ছন্ন কার্যক্রমের উদ্বোধন জীবনের ঘাত-প্রতিঘাত উপভোগের মানসিকতা থাকতে হবে দিনাজপুর পৌর মহিলা আওয়ামী লীগের সভা অনুষ্ঠিত রেলওয়ে কেন্দ্রীয় লোকোমোটিভ  কারখানা পরিদর্শন করলেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব উপজেলায় শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান পীরগঞ্জ মহিলা কলেজ        রংপুরে সুজনে’র বিভাগীয় মতবিনিময় পরিকল্পনা সভা  অনুষ্ঠিত পীরগঞ্জের ধর্মদাসপুরে পূর্বশত্রুতার জেরে বাড়িতে হামলা আহত-৫

পীরগঞ্জে এক কৃষক  আবাদ করেছেন  ফাতেমা ধান

রিপোটারের নাম
  • আপডেট সময় : মঙ্গলবার, ১৭ অক্টোবর, ২০২৩
  • ১৭৯ বার পঠিত

সুলতান আহমেদ সোনা।– রংপুরের পীরগঞ্জ উপজেলায়  এই  প্রথমবার  এক   কৃষক  আবাদ করেছেন  “ফাতেমা ধান”।

কম খরচ, রোগ বালাই নাই, ফলনও বেশী তাই বীজ সংগ্রহ করে কৃষক আলম  মিয়া (৪৫) আবাদ করেছেন ফাতেমা ধান। জানা গেছে ফাতেমা ধানের উৎপাদন অনেক বেশি। এ ধানের চাউল সরু ও সুস্বাদু।

সম্প্রতি পীরগঞ্জ উপজেলার কুমেদপুর ইউনিয়নে এই ধান আবাদ করে ভালো ফলন পেয়েছেন কৃষক  আলম মিয়া, তার সাথে কথা হলে  ওই কৃষক বজ্রকথাকে জানান, তিনি চাকুরী করেন ঢাকার আহসানীয়া মিশনে কিন্তু বাড়ীতে আবাদ রয়েছে তার , স্ত্রী বিউটি বেগম আবাদ দেখা শোনা করেন।

তিনি  জানিয়েছেন, উচ্চ ফলনশীল ফাতেমা ধানের খবর শুনে শেরপুর বগুড়ার আসমাউল মন্ডলের নিকট থেকে বীজ সংগ্রহ করেন এবং তার ২৪ কাঠা জামিতে আমন মৌশুমে চারা লাগান। গত ১১ অক্টোবর আলম মিয়া ধান কেটে মাড়াই করেছেন।

ওই কৃষক আরো জানিয়েছেন, ফাতেমা ধান আমন ও বোর মৌসুমে চাষ করা যায়। বীজ ফেলার ২০ থেকে ২৫ দিনের মধ্যে জমিতে চারা রোপন করতে হয়। তিনি তার অভিজ্ঞতা থেকে জানিযেছেন, ফাতেমা ধান  আবাদ করলে  বোর মৌসুমে ৩৩ শতকের বিঘায়, ৪৫ থেকে ৫০ মন ফলন আসে, অপর দিকে ওই পরিমান জমিতে আমন মৌসুমে ফলন পাওয়া যায় ৩৩ থেকে ৪০ মন।

আলম মিয়া জানিয়েছেন,বোরতে প্রতিশীষে ধান পাওয়া গেছে ৬৫০ থেকে ১০০০টি। আমনে প্রতিশীষে ৪০০ থেকে ৫০০ । এদিকে কুমেদপুর এলাকার কৃষকরা ফাতেমা ধান আবাদে বেশ আগ্রহী হয়ে উঠছেন।

পর্যবেক্ষক মহল মনে করেন, কৃষি বিভাগ সরে জমিন খোঁজ খবর নিয়ে পদক্ষেপ নিলে আগামীতে  আবাদ বাড়তে পারে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com